BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মহিলা কনস্টেবলের আবেদনে সায়, এই প্রথম লিঙ্গ বদলে সরকারি অনুমতি মধ্যপ্রদেশে

Published by: Biswadip Dey |    Posted: December 2, 2021 12:19 pm|    Updated: December 2, 2021 1:55 pm

Woman constable in MP granted permission to change sex by state home department। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক মহিলা পুলিশকর্মীকে লিঙ্গ পরিবর্তনের (Sex change) অনুমতি দিল মধ্যপ্রদেশের (Madhya Pradesh) প্রশাসন। রাজ্যে এই প্রথম এমন সিদ্ধান্ত নেওয়া হল বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মধ্যপ্রদেশের অতিরিক্ত মুখ্য স্বরাষ্ট্র সচিব ড. রাজেশ রাজৌরা জানিয়েছেন, রাজ্যের প্রশাসনের তরফে এই ধরনের আনুষ্ঠানিক অনুমতি এই প্রথম। জানা গিয়েছে, শৈশব থেকেই নিজের লিঙ্গ পরিচয় সংক্রান্ত বিষয়ে দোলাচলে ভুগতেন ওই মহিলা।

সংবাদ সংস্থা পিটিআইকে সরকারি সূত্র এবিষয়ে জানিয়েছে, আইনত একজন ভারতীয় নাগরিকের তার ধর্ম এবং জাতি বিবেচনা না করেই লিঙ্গ বেছে নেওয়ার অধিকার রয়েছে। সেদিক বিচার করে রাজ্যের স্বরাষ্ট্র দপ্তর পুলিশ সদর দপ্তরে অনুমতি দেয় ওই মহিলা কনস্টেবলকে লিঙ্গ বদলের সবুজ সংকেত দিতে।

[আরও পড়ুন: ‘বাংলা বদলে গিয়েছে’, মমতার মডেলের উচ্ছ্বসিত প্রশংসা মুম্বইয়ের শিল্পপতিদের]

২০১৯ সালে প্রথমবার লিঙ্গ পরিবর্তনের জন্য আবেদন করেন ওই কনস্টেবল। একেবারে সরকারি নিয়ম মেনেই পুলিশ সদর দপ্তরের কাছে আবেদন করেন তিনি। পাশাপাশি সেটি সরকারি এক গেজেটে প্রকাশও করেন। পরে পুলিশের তরফে সেই আবেদন স্বরাষ্ট্র দপ্তরের কাছে পাঠানো হয় অনুমতি দেওয়ার জন্য। অবশেষে স্বরাষ্ট্র দপ্তরের তরফে মিলল অনুমতি।

রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানিয়েছেন, গোয়ালিয়র ও দিল্লির কয়েকজন চিকিৎসক ওই কনস্টেবলকে প্রয়োজনীয় শারীরিক ও মনস্তাত্ত্বিক পরীক্ষা করে পরামর্শ দিয়েছিলেন লিঙ্গ পরিবর্তন করার। তাঁর কথায়, ”শৈশব থেকেই লিঙ্গ পরিচয় নিয়ে দ্বন্দ্ব ছিল ওই মহিলার মনে। তিনি দিল্লি, গোয়ালিয়র ও ভোপালের চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করেন। তাঁরা সকলেই তাঁকে লিঙ্গ পরিবর্তনের পরামর্শই দিয়েছিলেন। এবার রাজ্য সরকারের তরফে তাঁকে সেই অনুমতি দেওয়া হল। এই ধরনের ঘটনা মধ্যপ্রদেশে এই প্রথম।” সেই সঙ্গে তিনি জানিয়ে দেন, ”লিঙ্গ পরিবর্তনের অধিকার প্রত্যেক মানুষেরই আছে। আর সেই অধিকারকে স্বীকৃতি দিয়েই ওই মহিলা কনস্টেবলকে অনুমতি দেওয়া হল।”

[আরও পড়ুন: বাড়ি বাড়ি পানীয় জল সরবরাহে দেশের মধ্যে শীর্ষে বাংলা, ‘জলস্বপ্ন’ প্রকল্পকে স্বীকৃতি কেন্দ্রের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে