BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

পাসপোর্টে মহিলাদের বিয়ের আগের নামই গ্রাহ্য হবে, ঘোষণা মোদির

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 13, 2017 3:33 pm|    Updated: October 9, 2019 6:57 pm

Women can retain maiden name for passport: PM Modi

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিয়ের পরে পাসপোর্ট করাতে গেলে আর মহিলাদের নাম বা পদবী পরিবর্তনের প্রয়োজন নেই। তাঁরা বিয়ের আগের নামই ব্যবহার করতে পারবেন। বৃহস্পতিবার এ কথাই ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

‘আজাদি’ চাইলে কাশ্মীর ছাড়ো, জওয়ান নিগ্রহের প্রতিবাদে গম্ভীর ]

এদিন পাসপোর্ট করার ক্ষেত্রে মহিলাদের জন্য নিয়মকানুন বেশ খানিকটা সহজ করে দিলেন প্রধানমন্ত্রী। বিয়ের আগের নাম বহাল রাখার কথা যেমন ঘোষণা করলেন, তেমনই জানিয়ে দিলেন পাসপোর্ট করার ক্ষেত্রে আর কোনও ম্যারেড বা ডিভোর্স সার্টিফিকেটও দেওয়ার প্রয়োজন নেই। ইন্ডিয়ান মার্চেন্ট চেম্বার্সের মহিলা শাখার উদ্দেশ্যে ভিডিও কনফারেন্সিং মারফত বক্তৃতা দিচ্ছিলেন প্রধানমন্ত্রী। সেখানেই এই উল্লেখযোগ্য পরিবর্তনের কথা জানান তিনি।

ট্রাম্পকে পিছনে ফেলে ইনস্টাগ্রামে জনপ্রিয়তম নেতা মোদি ]

এদিন মহিলাদের উদ্যোগপতি হওয়ার কাজে উৎসাহিত করেন। তাঁর দাবি, মহিলারা যখন যা যুযোগ পেয়েছেন, সে কাজেই নিজের যোগ্যতা প্রমাণ করেছেন। উৎকর্ষতা দেখিয়েছেন। তাই তাঁদের আরও করে বেশি করে উন্নয়নের কাজে শামিল হওয়ার ডাক দিলেন প্রধানমন্ত্রী। জানালেন, উজ্জ্বলা যোজনা ও অন্যান্য প্রকল্পের মাধ্যমে মহিলাদের সার্বিক উন্নতির চেষ্টা চালাচ্ছে। পঞ্চায়েত থেকে পার্লামেন্ট- মহিলাদের কৃতিত্বকে এদিন কুর্নিশ জানালেন প্রধানমন্ত্রী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে