৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

এবার কৃষক আন্দোলনের নেতৃত্বে মেয়েরা, নারীদিবসে প্রতিবাদে শামিল কয়েক হাজার মহিলা

Published by: Paramita Paul |    Posted: March 8, 2021 9:03 am|    Updated: March 8, 2021 1:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার কৃষক আন্দোলনের (Farmer’s Protest) নেতৃত্বে মহিলারা। আন্তর্জাতিক নারীদিবসে দিল্লি সীমানায় চলতে থাকা আন্দোলনে যোগ দিচ্ছেন প্রায় ৪০ হাজার মহিলা কৃষক। তাঁরাই এবার আন্দোলন পরিচালনা করবেন বলে জানিয়েছেন সংযুক্ত কিষাণ মোর্চার প্রধান যোগেন্দ্র যাদব।

৮ মার্চ আন্তর্জাতিক নারীদিবস ( International Women’s Day)। কোথাও তাঁদের বিশেষ সম্মান বা উপহার দিয়ে সম্মানিত করা হবে তো কোথাও আবার মেয়েদের জন্য বিশেষ ছাড় দেওয়া হবে শপিং মল কিংবা রেস্তরাঁয়। কিন্তু এই বিশেষ দিনটিকে একেবারে অন্য মাত্রা দেওয়ার পরিকল্পনা করেছেন অন্নদাতারা। কৃষক আন্দোলনের নেতৃত্ব মহিলাদের হাতে তুলে দেওয়ার পরিকল্পনা করেছেন তাঁরা। কৃষক নেতা যোগেন্দ্র যাদব জানিয়েছেন, দেশের বিভিন্নপ্রান্ত থেকে কয়েক হাজার মহিলা এই আন্দোলনে যোগ দেবেন। তাঁরাই দিল্লি সীমানায় চলতে থাকা কৃষক আন্দোলনকে নেতৃত্ব দেবেন।

[আরও পড়ুন : স্রেফ সম্পত্তির লোভে লোহার রড দিয়ে মা-বাবাকে পিটিয়ে মারল ছেলে]

কেন্দ্রের তিন কৃষি আইনের বিরুদ্ধে চলতে থাকা এই আন্দোলনকে দেশের কোণায় কোণায় পৌঁছে দিতে উদ্যোগী আন্দোলনকারীরা। সেই উদ্দেশ্যে নয়া পরিকল্পনাও করেছেন তাঁরা। নির্বাচন হতে চলা চার রাজ্য ও এক কেন্দ্রশাসিত অঞ্চলে যাচ্ছেন কৃষক নেতারা। সেখানে তাঁরা ব়্যালি, সভার মাধ্যমে আমজনতার কাছে নিজেদের কথা তুলে ধরবেন। বলা ভাল, বিজেপির বিরুদ্ধে প্রচার করবেন তাঁরা। এরই মাঝে আন্তর্জাতিক নারীদিবসে আন্দোলনের চাবিকাঠি মহিলাদের হাতে তুলে নিয়ে অনন্য নজির গড়ছেন তাঁরা। হরিয়ানা, পাঞ্জাব-সহ দেশের বিভিন্ন রাজ্য থেকে ট্রাক্টর চালিয়ে আন্দোলনে যোগ দেবেন মহিলারা।

আন্দোলনকে আরও জোরদার করতে দেশজুড়ে মহাপঞ্চায়েত আয়োজনের কথা আগেই জানিয়েছিলেন কৃষক নেতারা। এমনকী যে যে রাজ্যে নির্বাচন রয়েছে, সেখানেও তা আয়োজন করা হবে বলে ঘোষণা করা হয়েছিল। প্রত্যেকটি জায়গাতেই বিজেপি সরকারের বিরুদ্ধে প্রচারে নামবেন তাঁরা। এদিকে, বঙ্গে আবার আট দফা নির্বাচনের প্রথম দফা আয়োজিত হতে চলেছে ২৭ মার্চ। তার ১৪ দিন আগে অর্থাৎ ১৩ মার্চ মহাপঞ্চায়েতে বক্তৃতা রাখবেন সংযুক্ত কিষান মোর্চার নেতা রাকেশ টিকাইত। আর আগের দিন আবার মহাপঞ্চায়েতে বক্তৃতা রাখবেন অন্যান্য কৃষক নেতারাও। তাঁদের মধ্যে রয়েছেন ডঃ দর্শন পাল, যোগেন্দ্র যাদব, বলবীর সিং রাজেওয়াল প্রমুখরা। এমনকী কৃষকরা ট্রাক্টর ব়্যালিও করবেন বলে সূত্রের খবর।

[আরও পড়ুন : ‘অপমানে’র পর কাটল জট, তামিলনাড়ুতে কংগ্রেসকে ২৫ আসন ছাড়ল DMK]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement