BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মোদি সরকারের প্রশংসায় বিশ্ব ব্যাঙ্ক, আর্থিক বৃদ্ধি বাড়ার পূর্বাভাস

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 10, 2018 3:09 am|    Updated: January 10, 2018 3:09 am

World Bank lauds Modi Govt, predicts 7.3% growth for India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোদি সরকারকে দরাজ সার্টিফিকেট দিল ওয়ার্ল্ড ব্যাঙ্ক। সরকার উচ্চাকাঙ্ক্ষী। তাই আর্থিক বৃদ্ধিতে চিন ও অন্যান্য দেশগুলিকে ছাপিয়ে যাওয়ার প্রভূত সম্ভাবনা আছে ভারতের। সম্প্রতি এভাবেই মোদি সরকারের প্রশংসায় পঞ্চমুখ হল বিশ্ব ব্যাঙ্ক

[ ‘সাংবাদিক নয়, গ্রেপ্তার করা উচিত আধার কর্তৃপক্ষকে’ ]

২০১৮ সালে বিশ্ব অর্থনীতির নিরিখে কোন দেশ কোথায় থাকবে, তারই একটা সম্ভাব্য তালিকা তৈরি করেছে বিশ্ব ব্যাঙ্ক। সেখানে ভারতের স্থান একেবারে সামনের দিকেই। উন্নয়নশীল দেশ হিসেবে ভারতের আর্থিক বৃদ্ধি গোটা দেশকে চমকে দেবেই বলে মনে করা হচ্ছে। গতবছরই দেশে নোট বাতিল ও জিএসটি চালু করার মতো দুটি বড় আর্থিক সংস্কারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। যার জেরে আর্থিক বৃদ্ধিও খানিকটা থমকে গিয়েছে। দেশের অংসগঠিত ক্ষেত্রগুলি ঘোর বিপাকে পড়েছে। বিরোধীরা ক্রমাগত আক্রমণ করে চলেছে সরকারকে। এই চাপের মধ্যে মোদি প্রশাসনকে বেশ খানিকটা অক্সিজেন জোগাল বিশ্ব ব্যাঙ্কের এই পূর্বাভাস।

দিল্লিতে জিগনেশের ‘ফ্লপ শো’, ভাঙা আসর থেকেই তোপ মোদিকে ]

বিশ্ব ব্যাঙ্কের ডেভলেপমেন্ট প্রসপেক্টস গ্রুপের ডিরেক্টর আইহান কোসে সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, আর্থিক বৃদ্ধিতে এগিয়ে যাওয়ার প্রভূত সম্ভাবনা ভারতের  আছে। এই মুহূর্তে যে দেশগুলি শক্তিশালী অর্থনৈতিক দেশ হিসেবে উঠে আসছে, তাদেরকে ছাপিয়ে যেতে ভারত। সে ক্ষমতা দেশের আছে। তাঁর দাবি, অল্প সময়ের পরিসংখ্যানের দিকে না তাকানোই ভাল। এখনকার পদক্ষেপের ফল মিলবে আরও পরে। সুতরাং বৃহত্তর ক্ষেত্রে ভারতের এগিয়ে যাওয়ার দাবি প্রবল।

গীতার দাম ৩৮ হাজার টাকা, অতিথি আপ্যায়নে ‘কীর্তি’ হরিয়ানা সরকারের ]

পূর্বাভাস অনুযায়ী, চলতি বছর দেশের আর্থিক বৃদ্ধি হবে ৭.৩ শতাংশ। পরের দু বছর তা হবে ৭.৫ শতাংশ। গত বছর এই বিশ্ব ব্যাঙ্কই আর্থিক বৃদ্ধির হার কমবে বলে ঘোষণা করেছিল। নোট বাতিল ও জিএসটি-র জেরেই তা অনুমান করা হয়েছিল। বছর ঘুরতে না ঘুরতেই আশার কথা শোনাল বিশ্ব ব্যাঙ্ক। এবং এই বৃদ্ধির হারে চিনকেও ছাপিয়ে যাওয়ার পূর্বাভাস বিশ্ব ব্যাঙ্কের। অর্থনীতিতে বিশ্বের অন্যতম সেরা এই দেশে আর্থিক বৃদ্ধি এখন শ্লথ। সেই অবসরে বাড়ছে ভারতের বৃদ্ধির হার। কোসের মতে, গত তিন বছরের বৃদ্ধির হার বেশ স্বাস্থ্যকর। তবে বিশ্ব ব্যাঙ্কের দাবি, বিনিয়োগের ক্ষেত্রে আরও জোর দিতে হবে। বিনিয়োগের উপযোগী পরিবেশ তৈরি করতে হবে। শিক্ষা ও স্বাস্থ্য ক্ষেত্রে আরও বেশি নজর দিতে হবে। তাহলেই শক্তিশালী অর্থনীতি হিসেবে ভারতের উত্থান প্রায় নিশ্চিত।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে