BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অবশেষে খোঁজ মিলল বায়ুসেনার নিখোঁজ সুখোই বিমানের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 26, 2017 8:55 am|    Updated: May 26, 2017 8:55 am

Wreckage of missing IAF Su-30 jet found

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় চারদিন ধরে চলা ব্যাপক তল্লাশি অভিযানের পর অবশেষে খোঁজ মিলল ভারতীয় বায়ুসেনার হারিয়ে যাওয়া সুখোই-৩০ যুদ্ধবিমানের। শুক্রবার, এক বিবৃতিতে বায়ুসেনা জানিয়েছে, অরুণাচল-চিন সীমান্তে ঘন জঙ্গলের মধ্যে বিমানটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গিয়েছে। আশংকা করা হচ্ছে যে ওই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে বিমানটির দুই চালকের। যদিও কি কারণে এই দুর্ঘটনা হয়েছে তা স্পষ্ট করেনি বায়ুসেনা। এ বিষয়ে একটি তদন্ত শুরু করা হয়েছে বলেও জানিয়েছে বায়ুসেনা।

[নিরীহদের হত্যাকারীদের সঙ্গে কীসের আলোচনা, আইয়ারকে কটাক্ষ অনুপমের]

চলতি মাসের ২৩ তারিখ অসমে তেজপুরের বায়ুসেনা ঘাঁটি থেকে নিয়মমাফিক উড়ান ভরেছিল বিমানটি। উড়ান ভরার কিছুক্ষণ পরই সকাল প্রায় সাড়ে এগারোটা নাগাদ বিমানটির সঙ্গে যোগাযোগ বিছিন্ন হয়ে যায়। তারপরই অসম ও অরুণাচল প্রদেশ জুড়ে শুরু হয় ব্যাপক উদ্ধার অভিযান। ঘন জঙ্গল ও প্রতিকূল আবহাওয়ার জন্য উদ্ধারকার্যে বেশ কিছুটা দেরি হয়।

উল্লেখ্য, ভারত-চিন সীমান্তের সুরক্ষায় তেজপুর বায়ুসেনা ঘাঁটিতে মোতায়েন রয়েছে ৩৬টি যুদ্ধবিমান। রুশ নির্মিত সুখোই-৩০ ভারতীয় বায়ুসেনার অন্যতম অত্যাধুনিক বিমান। যে কোনও আবহাওয়াতেই কার্যক্ষম এই বিমানে রয়েছে অত্যাধুনিক ‘BVR’ মিসাইল, যা দৃষ্টিসীমার বাইরে আঘাত হানতে সক্ষম। এছাড়াও শূন্যে ও শূন্য থেকে মাটিতে হামলা চালানোর জন্যও বিমানটিতে রয়েছে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র। ১৯৯০ সালে প্রথম ভারতের হাতে আসে এই বিমান। এপর্যন্ত প্রায় ছ’টি সুখোই বিমান দুর্ঘটনাগ্রস্ত হয়েছে। প্রসঙ্গত, মার্চ মাসের ১৫ তারিখ রাজস্থানের বারমেরে দুর্ঘটনাগ্রস্ত হয় একটি সুখোই বিমান।

[আস্ত একটি রেল স্টেশনকে বিয়ে করেছেন এই মহিলা!]

রাশিয়ায় নির্মিত সুখোই বিমানগুলিতে প্রযুক্তিগত ত্রুটি রয়েছে বলে ইতিমধ্যে মতামত জানিয়েছেন একাধিক বিশেষজ্ঞ। বেশ কিছু দুর্ঘটনা ও যান্ত্রিক গোলমালের জন্য গতবছর পর্যবেক্ষণের জন্য  সুখোই বিমানগুলির উড়ান স্তব্ধ করে দিয়েছিল বায়ুসেনা। বিষয়টি নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনাও করেছিল ভারত। তারপরও আরেকটি দুর্ঘটনায় উদ্বিগ্ন বায়ুসেনা।

[২৭ মে প্রকাশিত হবে মাধ্যমিকের ফল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে