১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

৪০-এর মধ্যেই অনলাইনে সম্পত্তির উইল করার হিড়িক

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 22, 2017 5:58 am|    Updated: October 22, 2017 6:10 am

 writing their wills at early is new trend in India

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাবা-মায়ের সম্পত্তি উত্তরাধিকার  সূত্রে সন্তানরাই পায়। কিন্তু, কোনও দম্পত্তির যদি একাধিক সন্তান থাকে, তাহলে সম্পত্তি ভাগাভাগি নিয়ে পারিবারিক কোন্দল অনিবার্য। সম্পত্তি বিবাদে আপন ভাই-বোনের মধ্যে মুখ দেখাদেখিও বন্ধ হয়ে গিয়েছে, এমন নজিরও ভুরি ভুরি। কারণ আগেরকার দিনে সম্পত্তির ভাগ নিয়ে উইল বা ইচ্ছাপত্র করার চল ছিল না। তবে এ বিষয়ে আজকের প্রজন্ম অনেক সতর্ক। তাই বয়স মধ্য তিরিশ কিংবা চল্লিশের কোটায় পড়তে না পড়তেই উইল করছেন তাঁরা। তবে আইনজীবীর সাহায্যে নয়, অনলাইনেই এই কাজটা সেরে ফেলার প্রবণতা বাড়ছে।

[জানেন, কেন নেটদুনিয়ায় অন্তর্বাস ছাড়া ছবি পোস্ট করছেন মহিলারা?]

একটা সময় ছিল, যখন পারিবারিক আইনজীবীকে বাড়িতে ডেকে পাঠিয়ে সম্পত্তির উইল বা ইচ্ছাপত্র তৈরি করতেন বিত্তবানেরা। বিরাট হলঘরে পরিবারের সবাইকে সেই উইল পড়ে শোনানোর কাজটিও করতেন আইনজীবীরাই। সিনেমার পর্দায় এই দৃশ্য এখনও দেখা যায় বটে। তবে বাস্তবে কিন্তু তেমনটা আর হচ্ছে না। অন্য সবকিছুর মতো নিজের সম্পত্তির উইল তৈরি করতেও ইন্টারনেটেই ভরসা রাখছে আজকের প্রজন্ম। এমনকী, অনেকেই এখন মধ্য তিরিশ কিংবা চল্লিশের কোঠাতেই অনলাইনে সম্পত্তি উইল তৈরি করে ফেলেছেন। কারণ, কেউই চাইছেন না, মৃত্যুর পর সম্পত্তি নিয়ে সন্তানদের মধ্যে বা পরিবারে কোনও অশান্তি হোক। আইনি পরামর্শদানকারী সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, প্রতি দু’বছর অন্তর অনলাইনে উইল তৈরি সংক্রান্ত বিষয়ে অনুসন্ধানকারীর সংখ্যা প্রায় দ্বিগুণ হারে বাড়ছে। তিনি জানিয়েছেন, ২০১২ সালে অনলাইনে উইল তৈরি করতে চেয়ে ওই সংস্থার দ্বারস্থ হয়েছিলেন ২০০ জন। ২০১৪ সালে সেই সংখ্যাটাই বেড়ে হয় ৪০৯ জন। গত  বছর ওই সংস্থার সাহায্যে অনলাইনে উইল তৈরি করেছেন ৮৬৩ জন। আর এ বছর এখনও পর্যন্ত অনলাইনে উইল তৈরিতে আগ্রহ দেখিয়েছেন ৯০০ জনেরও বেশি মানুষ। আইনি পরামর্শদাতা সংস্থার ওই আধিকারিকদের দাবি, ভারতে প্রতি চার সেকেন্ডে উইল না করা অবস্থায় একজনের মৃত্যু হয়। আর তাঁর মৃত্যুর পর, সম্পত্তি অধিকার পেতে গিয়ে বিস্তর কাঠখড় পোড়াতে হয় নিকটাত্মীয়দের। বেশিরভাগ ক্ষেত্রেই আইনি সমস্যা মিটতে কয়েক দশক লেগে যায়।

[এবার থেকে ফেসবুকে খবর পড়তে লাগবে টাকা]

তবে সম্পত্তির উইল কীভাবে তৈরি করতে হবে, তা নিয়ে অবশ্য এখনও কিছুটা ধোঁয়াশা আছে। অনেকেই মনে করেন, একমাত্র স্ট্যাম্প পেপারেই উইল করা যায়। কিন্তু, এই ধারণা একেবারেই সঠিক নয়। বিভিন্ন আইনি পরামর্শদাতা সংস্থা তো বটেই, আমাজনের মতো অনলাইনে পণ্য বিপণনী সংস্থাও উইল তৈরির সামগ্রী বা উইল রাইটিং কিট বিক্রি করে। সেই কিট কিনে যে কেউ মাত্র দশ মিনিটেই নিজের সম্পত্তি তৈরি করে ফেলতে পারেন। বাস্তবে তেমনটাই করছেন মধ্য তিরিশ কিংবা চল্লিশের পুরুষ ও মহিলারা।

[WhatsApp নিয়ে এল তাদের সবচেয়ে বড় আপডেট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে