Advertisement
Advertisement
Modi Govt

কৃষক আন্দোলন রুখতে একাধিক X হ্যান্ডেল ‘ব্লকে’র নির্দেশ কেন্দ্রের! প্রতিবাদ মাস্কের সংস্থার

কেন্দ্রের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি।

X Claims Modi Govt Orders To Withhold Accounts | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:February 22, 2024 10:06 am
  • Updated:February 22, 2024 12:00 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেশ কিছু এক্স হ্যান্ডেল ও পোস্ট নিষিদ্ধ হচ্ছে ভারতে! ‘সরকারি’ নির্দেশিকা মেনে এই কাজ করতে চলেছে এলন মাস্কের সংস্থা এক্স বা সাবেক টুইটার। যদিও সরকারি এই নির্দেশের সঙ্গে তারা সহমত নয় বলে সাফ জানিয়েছেন মাস্কের সংস্থার শীর্ষ আধিকারিকরা। যদিও এ নিয়ে কেন্দ্রের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি। কিন্তু এক্সের পোস্ট সামনে আসার পর থেকেই জলঘোলা শুরু হয়েছে। ওয়াকিবহাল মহলের প্রশ্ন, ফের বাক স্বাধীনতায় হস্তক্ষেপ করছে মোদি সরকার? কৃষক আন্দোলন দমাতেই কি এমন নির্দেশিকা কেন্দ্রের?

সোশাল মিডিয়া পোস্টে এক্সের কর্মকর্তারা জানিয়েছেন, “কেন্দ্র নির্দেশিকা জারি করেছে, যেখানে এক্স-কে বলা হয়েছে, কিছু নির্দিষ্ট পোস্ট ও অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিতে। এই সমস্ত অ্যাকাউন্ট মালিক বা পোস্টদাতাদের জরিমানা এবং হাজতবাস হতে পারে। নির্দেশিকা মেনে, শুধুমাত্র ভারত থেকে এই পোস্ট বা অ্যাকাউন্টগুলি মুছে ফেলা হবে।” এর পরই সরকারি নির্দেশিকার কার্যত বিরোধিতা করে তারা লিখেছে, “এই পদক্ষেপের সঙ্গে আমরা একমত নই। আমরা মনে করি, পোস্টদাতাদের মতপ্রকাশের স্বাধীনতা থাকা উচিত।” সরকারি নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে রিট পিটিশনও দাখিল করেছে মাস্কের সংস্থা। তবে তা এখনও বিচারাধীন। তাদের তরফে আরও জানানো হয়েছে, আইনি জটিলতার জন্য় সরকারি নির্দেশিকার প্রতিলিপি প্রকাশ্যে আনতে পারছে না। তবে ‘স্বচ্ছতা’র জন্য় এই নোটিস প্রকাশ্যে আনা দরকার বলেই মত এক্স কর্মকর্তাদের।

Advertisement

 

Advertisement

[আরও পড়ুন: ‘হাত বেঁধেছে আদালত, নইলে শাহজাহানকে গ্রেপ্তার করতে পারে রাজ্য পুলিশই’, দাবি অভিষেকের]

উল্লেখ্য়, লোকসভা ভোটের আগে কৃষক আন্দোলন ফের দানা বেঁধেছে। সূত্রের খবর, সেই ‘প্রতিবাদের সমর্থন করা এক্স হ্যান্ডেলের শতাধিক পোস্ট, অ্যাকাউন্ট আগেই মুছে ফেলতে নির্দেশ দিয়েছিল মোদি সরকারের তথ্য প্রযুক্তি মন্ত্রক। এবার নাকি আরও ১৭৭টি পোস্ট ও এক্স হ্যান্ডেল সরিয়ে ফেলার নির্দেশিকা জারি করা হয়েছে। আর কেন্দ্রের এই পদক্ষেপের বিরুদ্ধে কার্যত ‘প্রতিবাদী’ কণ্ঠস্বর সাবেক টুইটার কর্তৃপক্ষের।

[আরও পড়ুন: স্কুলেই ছাত্রীর ‘শ্লীলতাহানি’, বাগনানে প্রধান শিক্ষককে বেধড়ক মার গ্রামবাসীদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ