BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২৯ ফেব্রুয়ারি ২০২০ 

‘মহিলা-শিশুদের রাস্তায় নামিয়েছে পুরুষরা’, শাহিনবাগ আন্দোলনকে কটাক্ষ যোগীর

Published by: Subhamay Mandal |    Posted: January 23, 2020 1:54 pm|    Updated: January 23, 2020 1:54 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে দিল্লির শাহিনবাগের আন্দোলনকে আক্রমণ করলেন যোগী আদিত্যনাথ। CAA সমর্থনে এক সভায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর কটাক্ষ, ‘দিল্লির শাহিনবাগে পুরুষরা কোথায়? ওঁদের আন্দোলন করার মুরোদ নেই। বাড়িতে লেপের তলায় শুয়ে আছে আর মহিলা-শিশুদের রাস্তায় নামিয়েছে।’ যোগীর এই মন্তব্যের পরই বিতর্কের সৃষ্টি হয়েছে। অনেকেই বলেছেন, মহিলাদের খাটো করে দেখাতেই এই মন্তব্য যোগীর।

উল্লেখ্য, সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে গত ৪০ দিন ধরে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের কাছে শাহিনবাগে অবস্থান-বিক্ষোভে বসেছেন বহু মহিলা। তাঁদের সঙ্গে রয়েছে শিশুরাও। দিনরাত ঠাঁয় ধরনাস্থলে বসে রয়েছেন তাঁরা। বিশেষত মুসলিম সম্প্রদায়ের মহিলারা আন্দোলনে শামিল হয়েছেন বলে গেরুয়া শিবিরের নেতা-কর্মীদের চক্ষুশূল হয়ে উঠেছে শাহিনবাগ। এই ইস্যুতে বুধবার উত্তরপ্রদেশের এক সভায় যোগীর কটাক্ষ, ‘পুরুষদের আন্দোলনে শামিল হওয়ার সাহস নেই। মহিলা-শিশুদের রাস্তায় নামিয়ে দিয়েছে।’

[আরও পড়ুন: JNU, জামিয়ার পড়ুয়াদের শায়েস্তা করার নিদান কেন্দ্রীয় মন্ত্রীর]

কেন পুরুষরা ‘লুকিয়ে’ রয়েছে তার ব্যাখ্যাও দিয়েছেন তিনি। বলেছেন, হিংসায় মদত দিলে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। এই ভয়ে লেপের তলায় লুকিয়ে রয়েছে পুরুষরা। মহিলা-শিশুদের সামনে এগিয়ে দিয়েছে তারা। কিন্তু শাহিনবাগের আন্দোলনকারীরা যোগীর মন্তব্যের পালটা দিয়েছেন। তাঁরা বলছেন, কোনও প্ররোচনায় নয়, স্বতঃস্ফূর্তভাবে এই আন্দোলনে শামিল হয়েছেন তারা। নিজেরাও প্রতিবাদ-ধরনা করে এই আন্দোলনকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। কোনও রাজনৈতিক ব্যানারে হচ্ছে না এই আন্দোলন। মহিলাদের বক্তব্য, আসলে এই আন্দোলন থেকে বিজেপি ভয় পেয়েছে। তাই মানসিক চাপ তৈরি করে আন্দোলনকে ভণ্ডুল করার চেষ্টা করছে বিজেপি।

An Images
An Images
An Images An Images