Advertisement
Advertisement

Breaking News

অমিত শাহ

‘কল্পতরু হওয়ার বিফল চেষ্টা’, রাজ্য বাজেটকে ‘দিশাহীন’ বলে কটাক্ষ বিরোধীদের

টাকা কোথা থেকে আসবে? প্রশ্ন বিরোধীদের।

Published by: Subhajit Mandal
  • Posted:February 10, 2020 5:40 pm
  • Updated:February 10, 2020 5:40 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিতীয় তৃণমূল সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেটকে দিশাহীন এবং অন্তঃসারশূন্য বলে তোপ দাগল রাজ্যের বিরোধী দলগুলি। অর্থমন্ত্রী অমিত মিত্রের (Amit Mitra) পেশ করা বাজেটকে একযোগে আক্রমণ শানাল বাম-কংগ্রেস। বিধানসভার দুই বৃহৎ বিরোধী দলেরই দাবি, অমিত মিত্রর বাজেট আগামী দিনে রাজ্যকে অর্থনৈতিকভাবে নতুন কোনও দিশা দেখাতে পারবে না।

amit-budget
বাজেট সম্পর্কে বলতে গিয়ে রাজ্যের বিরোধী দলনেতা আবদুল মান্নান (Abdul Mannan) বলেন, “বাজেটে সরকার কোনো দিশা দেখাতে পারেনি। রাজ্যের ঘাটতি নিয়ে বিভ্রান্ত করা হচ্ছে।” মান্নানের বক্তব্য, রাজ্য সরকার যে দাবি করছে রাজ্য স্বাস্থ্যক্ষেত্রে এত উন্নতি করেছে। তাই যদি হয়, তাহলে মানুষকে চিকিৎসার জন্য দক্ষিণ ভারতে যেতে হচ্ছে কেন? মান্নানের দাবি, বেকারদের সমস্যা নিয়েও বাজেটে নির্দিষ্ট কোনও সমাধানসূত্র বের করতে পারেনি সরকার। বিরোধী দলনেতার প্রশ্ন, “রাজ্যে কেনও সাইকেল কারখানা হয়নি? বেতন সমস্যা, পেনশন সমস্যা নিয়ে কোনও কথা নেই। বাজেটে এত কিছু প্রস্তাব দেওয়া হল, অথচ টাকা কোথা থেকে আসবে তার কোনও নির্দিষ্ট রোডম্যাপ দেখানো হল না। বাজেটে সবকিছুই হবে হবে। কোথা থেকে কীভাবে হবে, তা আর দেখানো হল না। বাজেটে তথ্যগত কোনও মিল নেই। মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে।”

Advertisement

[আরও পড়ুন: বাজেটে শিক্ষাক্ষেত্রে বিশেষ নজর রাজ্যের, তৈরি হবে নতুন ৩ বিশ্ববিদ্যালয়]

মান্নানের সুরই শোনা গেল বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তীর (Sujan Chakraborty) কথাতেও। তিনি বলছেন, “ভোটের কথা মাথায় রেখে এই বাজেট করা হয়েছে। কল্পতরু হওয়ার চেষ্টা করা হয়েছে। কিন্তু, কল্পতরু হতে পারেনি। প্রতারণার বাজেট, অর্ধসত্য বাজেট, এই বাজেট রাজ্যবাসীর সঙ্গে তঞ্চকতা। বেকার ছেলেরা চোখের জল ফেলছে। অথচ, সরকারের সেদিকে ভ্রুঁক্ষেপ নেই। রাজ্যে কাজের কোনও সংস্থান নেই। শিক্ষিত ছেলেমেয়েদের বাইরে কাজ করতে যেতে হচ্ছে।” বিজেপিও বাম-কংগ্রেসের সুরে সুর মিলিয়ে এই বাজেটকে দিশাহীন বলছে।

Advertisement

[আরও পড়ুন: ‘উদ্বোধনী ভাষণ সরাসরি সম্প্রচার হয়নি’, সরকারের আচরণে অপমানিত রাজ্যপাল]

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) অবশ্য আগেই অমিত মিত্রর বাজেটের ভূয়সী প্রশংসা করেছেন। তিনি বলেন,”বাজেটে কর না বাড়িয়ে আমরা সমস্ত সুবিধা দেওয়ার চেষ্টা করেছি। রাজ্যের কৃষকরা ট্রিপল ইনকামে পৌছে গিয়েছে। কন্যাশ্রী, রূপশ্রী সব দিচ্ছি। আমরা জনমুখী বাজেট করি।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ