BREAKING NEWS

১৭ ফাল্গুন  ১৪২৭  বুধবার ৩ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

ভোট ঘোষণার আগেই রাজ্যে কেন্দ্রীয় বাহিনী, ফেব্রুয়ারির শেষে মোতায়েন ১২৫ কোম্পানি

Published by: Sucheta Sengupta |    Posted: February 19, 2021 1:46 pm|    Updated: February 19, 2021 2:40 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ব্যুরো: বঙ্গ বিধানসভা ভোটের (WB Assembly Polls) সুর চড়ল আরও। চলতি মাসেই ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসতে চলেছে রাজ্যে। সূত্রের খবর, আগামী সপ্তাহেই ধাপে ধাপে বাহিনীর জওয়ানরা রাজ্যের বিভিন্ন প্রান্তে ঢুকতে শুরু করবে।  ২৫ ফেব্রুয়ারির মধ্যে তাঁদের চলে আসার কথা। রাজ্যে ইতিমধ্যেই মোতায়েন থাকা বাহিনীর সঙ্গে মিলেমিশে কাজ করবেন তাঁরা। ভোট ঘোষণার আগেও বিভিন্ন স্পর্শকাতর এলাকায় টহলদারি চালাবেন বাহিনীর জওয়ানরা। 

চলতি বছরের বিধানসভা নির্বাচন সুষ্ঠুভাবে করার ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জ আইনশৃঙ্খলা। তা মানছেন দিল্লির নির্বাচন কমিশনের কর্তারাও। কমিশনের ফুল বেঞ্চ ইতিমধ্যেই রাজ্যের পরিস্থিতি পরিদর্শন করে গিয়েছে তিনদিনের সফরে এসে। সেসময় তাঁরা সাংবাদিকদের মুখোমুখি হলে, প্রশ্ন করা হয়েছিল, সাম্প্রতিক পরিস্থিতিতে কি ভোটের মাসখানেক আগে থেকেই কেন্দ্রীয় বাহিনী (Central Force) মোতায়েন করা হবে বাংলায়? জবাবে তাঁরা জানিয়েছিলেন, নিয়ম মেনেই বাহিনী মোতায়েন করা হবে। ধাপে ধাপে সেই সংখ্যা বাড়ানো হবে। তাছাড়া ভোটের সময় কত বাহিনী হাতে থাকবে, তার উপর নির্ভর করবে কোথায় তাঁদের কীভাবে বিন্যস্ত করা যাবে। এই মুহূর্তে উত্তরাখণ্ডে বিপর্যয়। ফলে সেখানকার জন্য কিছু সংখ্যক বাহিনীকে মজুত রাখতে হচ্ছে। ফলে ঠিক কত সংখ্যক বাহিনী রাজ্যে আসছে, তা এখনই বলা সম্ভব নয় বলে কমিশন সূত্রে খবর। 

[আরও পড়ুন: ১০৩ বছরের ইতিহাসে নজিরবিহীন ঘটনা, রাঁচির মানসিক হাসপাতালের শীর্ষপদে বঙ্গসন্তান]

পশ্চিমবঙ্গের সঙ্গে চলতি বছর ভোট অসমেও। ফলে পূর্বাঞ্চলের এই দুই রাজ্যেই কেন্দ্রীয় বাহিনীর নজর থাকবে। আপাতত কেন্দ্রীয় বাহিনীর কাজ সীমান্তবর্তী এলাকায় টহলদারি, রুট মার্চ। স্পর্শকাতর ও অশান্ত জায়গার বাসিন্দাদের মনে ভরসা জোগাতে এমনিতেও ভোটের দিন কয়েক আগে থেকেই কেন্দ্রীয় বাহিনী সক্রিয় হয়ে ওঠে। এবারও তেমনটাই হতে চলেছে। তবে ফেব্রুয়ারির শেষ থেকেই রাজ্যে আধাসামরিক বাহিনী ঢুকতে শুরু করবে বলে নির্বাচন কমিশন সূত্রে খবর। সূত্রের খবর, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ায় সবচেয়ে বেশি কোম্পানি আধাসেনা মোতায়েন করা হচ্ছে। 

[আরও পড়ুন: কাটছে জোটের জটিলতা! বামেদের পর কংগ্রেসও আব্বাসকে নিজেদের আসন ছাড়তে রাজি]

জানা গিয়েছে, বীরভূম জেলায় শুক্রবার রাতেই ১ কোম্পানি বাহিনী আসছে। তাঁদের আপাতত সিউড়ি আইটিআই কলেজে রাখা হবে। জেলা পুলিশ সুপার মিরাজ খালিদ জানিয়েছেন, আগামী ২ থেকে ৩ দিনের মধ্যে ৫ কোম্পানি বাহিনী ঢুকবে বীরভূমে। নির্বাচনী বিধি মেনে তাঁদের টিকাকরণও করা হবে। কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের সিউড়ি, রামপুরহাট ছাড়াও বোলপুরের মতো স্পর্শকাতর জায়গায় মোতায়েন করা হতে পারে। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement