Advertisement
Advertisement
2024 Lok Sabha Polls

‘ব্যাঘ্র’ গর্জনেই চিড় বাম-আইএসএফের জোটে! নওশাদদের হাত ছাড়লেন বিমান বসুরা

প্রথম দফায় প্রার্থী ঘোষণা করতে গিয়ে আইএসএফের জন্য কোনও আসন ছাড়েননি বামেরা।

2024 Lok Sabha Polls: No alliance done between ISF and Left front due to Forward Block's opposition
Published by: Sucheta Sengupta
  • Posted:March 16, 2024 9:44 pm
  • Updated:March 16, 2024 9:47 pm

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: জোটে জট, টানাপোড়েন, আলাপ-আলোচনার পরও আসন্ন লোকসভা ভোটে আইএসএফ-কে সঙ্গে নেয়নি বামফ্রন্ট (Left Front)। বৃহস্পতিবার আইএসএফকে (ISF) ছাড়া রাজ্যের ১৬ টি লোকসভা আসনে প্রার্থী তালিকা প্রকাশ করেছে আলিমুদ্দিন। সুকৌশলে জানিয়েছেন, আইএসএফ (ISF)চাইলে যে কোনও আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে, সেটা তাদের রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়। কিন্তু একুশের বিধানসভা ভোটের আগে ‘সংযুক্ত মোর্চা জোটে’ বড়সড় চিড় ধরেছে। তার কারণ নিয়ে কম কাটাছেঁড়া, সমালোচনা হয়নি। কী কারণে হঠাৎ আব্বাস, নওশাদদের দলের প্রতি এমন বিতৃষ্ণা তৈরি হল বামেদের? সূত্রের খবরে জানা যাচ্ছে, বামফ্রন্টের সঙ্গে আইএসএফের জোটে ঢাল হয়ে দাঁড়িয়েছে ‘বাঘ’ ফরওয়ার্ড ব্লক (Forward Block)। তাদের বারণেই বিমান বসু, মহম্মদ সেলিমরা আর আইএসএফের হাত ধরেননি এবার।

লোকসভা ভোটের (2024 Lok Sabha Election) আগে কংগ্রেস, আইএসএফের সঙ্গে জোট নিয়ে দফায় দফায় শরিকদের সঙ্গে বৈঠক করেছেন আলিমুদ্দিনের নেতারা। বুধবার এনিয়ে শেষ বৈঠক ছিল। আর সেখানেই আইএসএফের সঙ্গে বামেদের জোট নিয়ে তীব্র আপত্তি তোলে শরিক ফরওয়ার্ড ব্লক। দলের রাজ্য সাধারণ সম্পাদক নরেন চট্টোপাধ্যায় বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকে বোঝান, আইএসএফ আদতে মৌলবাদী দল। তাদের সঙ্গে নেওয়া মানে বাম আদর্শে বড়সড় আঘাত। বামফ্রন্ট তো আদর্শগতভাবে ধর্মনিরপেক্ষ, সব ধর্মের প্রতি তাদের সমান দৃষ্টি। সেখানে দাঁড়িয়ে আইএসএফের হাত ধরার অর্থ বাম কর্মী, সমর্থকদের মনোবলে চিড় ধরবে। ভোটারদের কাছেও বিরূপ বার্তা যাবে। ভবিষ্যতের জন্য তা একেবারেই উচিত হবে না।

Advertisement

[আরও পড়ুন: ‘দাগী অপরাধী’দের প্রার্থী কেন? ব্যাখ্যা দিতে হবে রাজনৈতিক দলগুলিকে, নির্দেশ কমিশনের]

সূত্রের খবর, বৈঠকে মন দিয়ে ফরওয়ার্ড ব্লকের আপত্তির কথা শোনেন বিমান বসু। সেখানে কোনও জবাব না দিলেও তিনি সমস্যার কথা বুঝতে পারেন বলেই মনে করা হচ্ছে। ফলে পরদিন প্রার্থী ঘোষণার সময়ে আইএসএফের জন্য কোনও আসন ছাড়েননি বামেরা। এখন প্রশ্ন হচ্ছে, কেন এর আগে জোটে আপত্তি না জানিয়ে তা মেনে নিয়েছিল ফরওয়ার্ড ব্লক? তারও জবাব আছে। দলের শীর্ষ নেতারা জানাচ্ছেন, বরাবরই কংগ্রেসে আপত্তির কথা সিপিএমকে জানানো হয়েছিল। কিন্তু শোনা হয়নি। এবার দলের কেন্দ্রীয় স্তরে রেজোলিউশন পাশ করিয়ে ফরওয়ার্ড ব্লক নিজেদের সিদ্ধান্ত স্থির করেছে। এবং সেই মর্মে বামফ্রন্টকে জানিয়ে দেওয়া হয়েছে। আর লোকসভা ভোটে আইএসএফের সঙ্গে যৌথ লড়াইয়েও সিপিএমকে আটকে দেওয়া হল শরিক ফরওয়ার্ড ব্লকের তরফে।

Advertisement

[আরও পডু়ন: এবার অনলাইনে ছুটির দরখাস্ত, সরকারি কর্মীদের জন্য বদলে গেল নিয়ম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ