BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

করোনার দাপটের মাঝেই ডেঙ্গুর ছোবল, প্রাণ গেল একরত্তির

Published by: Tiyasha Sarkar |    Posted: November 9, 2020 10:45 pm|    Updated: November 9, 2020 11:00 pm

An Images

অভিরূপ দাস: করোনা (Coronavirus) আবহে ফের মাথাচাড়া দিচ্ছে ডেঙ্গু। এবার শহর কলকাতায় ডেঙ্গুর বলি তিন মাসের এক শিশু। পার্ক সার্কাসের একটি বেসরকারি শিশু হাসপাতালে ভরতি ছিল হাওড়ার বাসিন্দা শেখ রাইহান ইসলাম নামে ওই খুদে। ধুম জ্বর ছিল তার। হাসপাতালে নিয়ে আসার পর ডেঙ্গু পরীক্ষা করা হলে রিপোর্ট আসে পজিটিভ। শুরু হয় চিকিৎসা। সোমবার দুপুরে সব চেষ্টার ইতি। মৃত্যুর কোলে ঢলে পড়ে একরত্তি। কিন্তু অদ্ভুতভাবে রাইহানের ডেথ সার্টিফিকেটে লেখা সিভিয়ার ডেঙ্গু আর একিউট লিভার ফেইলিওর!

হাসপাতালে যে চিকিৎসক ওই শিশুটিকে দেখছিলেন, ডা. পার্থ প্রতীম হালদার জানিয়েছেন, ডেঙ্গু (Dengue) সংক্রমণ থেকে লিভার নষ্ট হয়ে গিয়েছিল শিশুটির। এতেই স্পষ্ট কোভিডের মতো ডেঙ্গুও শরীরের অন্যান্য অঙ্গকে বিকল করে দিচ্ছে। ডা. হালদার জানিয়েছেন, এমন অনেক ডেঙ্গু রোগী আসছেন যাঁদের খিঁচুনি রয়েছে। রয়েছে মস্তিষ্কের সংক্রমণও। অনেক সময় ডেঙ্গু থেকে মাল্টি অর্গান ফেইলিওরও হচ্ছে। একটা সময় ছিল যখন কেবল বর্ষাকালেই ডেঙ্গি নিয়ে চিন্তার ভাঁজ দেখা যেত প্রশাসনের কপালে। এখন আর তা নেই। প্রায় সারা বছর ধরেই ডেঙ্গির ভয় রাজ্যবাসীকে তাড়া করছে।

[আরও পড়ুন: ফিক্সড ডিপোজিটের জাল সার্টিফিকেট দিয়ে ৩৫ কোটি টাকা হাতানোর দায়ে ধৃত ব্যাংক ম্যানেজার-সহ ৩]

জানা গিয়েছে, পার্ক সার্কাসের ওই শিশু হাসপাতালে সাতদিন আগেও ডেঙ্গু নিয়ে দু’জন আইসিইউতে ভরতি ছিলেন। গত দু’বছর ধরে ডেঙ্গু ছড়ানো স্ত্রী এডিস ইজিপ্টাই মশার দৌরাত্ম্য বেড়েছে ভয়ঙ্করভাবে। কলকাতা নয়, শহরতলি, প্রত্যন্ত জেলা ও গ্রামগুলিও এই অসুখের ভুক্তভোগী। শহরের হাসপাতালে ডেঙ্গু নিয়ে যারা আসছে তার মধ্যে পঞ্চাশ শতাংশই জেলার বাসিন্দা। চিকিৎসকরা জানিয়েছেন, ডেঙ্গু নিয়ে প্রতি বছরই প্রশাসনের তরফে বেশ কিছু পদক্ষেপ, সচেতনতা, সতর্কতা, কর্মশালার পরেও ডেঙ্গুর প্রকোপ আটকানো কঠিন হয়ে দাঁড়াচ্ছে। 

[আরও পড়ুন: শহরে ‘ইসলাম জিন্দাবাদ’ স্লোগান তুলে মিছিল! ভিডিও ভাইরাল হতেই সত্যিটা জানাল কলকাতা পুলিশ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement