BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বেলেঘাটায় ৮৫ হাজার টাকার জালনোট উদ্ধার, গ্রেপ্তার ৪

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 11, 2018 10:56 am|    Updated: January 11, 2018 10:56 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার খাস কলকাতায় জালনোট চক্রের হদিশ পেল পুলিশ। বেলেঘাটায় ৮৫ হাজার টাকার জালনোট-সহ গ্রেপ্তার ৪। উদ্ধার হয়েছে কালার প্রিন্টার-সহ জাল নোট তৈরি একাধিক সরঞ্জাম। পুলিশের দাবি, বেলঘরিয়ায় একটি কারখানায় টাকা তৈরির কাগজ কালার প্রিন্ট করে জাল নোট তৈরি করা হত। সেখানে তা ছড়িয়ে দেওয়া হত শহরের বিভিন্ন প্রান্তে।

[গড়িয়াহাট উড়ালপুলে ভেঙে পড়ল বিজ্ঞাপনের গেট, আহত ১]

ঘটনার সূত্রপাত বুধবার। পুলিশ জানিয়েছে, বুধবার সন্ধ্যায় বেলেঘাটা বাজারে কেনা-কাটা করতে গিয়েছিলেন এক ব্যক্তি। তাঁর কাছ থেকে বেশ কয়েকটি জাল নোট পান স্থানীয় বাসিন্দারা। সঙ্গে সঙ্গে বেলেঘাটা থানায় খবর দেন তাঁরা। ওই ব্যক্তিকে থানায় নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করে পুলিশ। জানা যায়, শহরের উপকণ্ঠে বেলঘরিয়ায় একটি কারখানায় এই জালনোট তৈরি হয়। অভিযান চালিয়ে ওই কারখানা থেকে টাকা তৈরির সাদা কাগজ, প্রিন্টিং মেশিন সহ জাল নোট তৈরির একাধিক সরঞ্জাম উদ্ধার করে পুলিশ। সবমিলিয়ে প্রায় ৮৫ হাজার টাকা জালনোটও পাওয়া গিয়েছে। ঘটনায় চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। কিন্তু, শহরের বুকে কীভাবে চলত এই জালনোটের চক্র? তদন্তকারী জানিয়েছেন, প্রথমে টাকা তৈরির সাদা কাগজ সংগ্রহ করত জাল নোটের কারবারিরা। বেলঘরিয়ার ওই কারখানায় সেই কাগজ কালার প্রিন্ট করে তৈরি হত জালনোট। বিভিন্ন এজেন্টের মাধ্যমে সেই নোট ছড়িয়ে দেওয়া হত শহরের বিভিন্ন প্রান্তে।

[শিয়ালদহ স্টেশনে উদ্ধার ঘর পালানো দুই কিশোর-কিশোরী]

প্রসঙ্গত, এ রাজ্যে জালনোটের চক্র নতুন কিছু নয়। তবে এতদিন বাংলাদেশ সীমান্তবর্তী জেলা বিশেষ করে মালদায় এই জাল নোটের কারবার চলত। সেখান থেকে গোটা রাজ্যে ছড়িয়ে দেওয়া হত জালনোট। গোয়েন্দাদের দাবি, পাকিস্তানের মদতে বাংলাদেশ হয়ে মালদা সীমান্ত দিয়ে এদেশে ঢোকে জালনোট।

[চপ্পলে বিদেশি মুদ্রা পাচার, কলকাতা বিমানবন্দরে পাকড়াও দুই যুবক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement