BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

BGBS: রাজ্যে বিপুল বিনিয়োগ করছে দুই শিল্পগোষ্ঠী, তৈরি হবে প্রচুর কর্মসংস্থানও

Published by: Paramita Paul |    Posted: April 20, 2022 3:09 pm|    Updated: April 20, 2022 4:50 pm

Adani and Hiranandani group will invest in Bengal announces on first day of BGBS | Sangbad Pratidin

সন্দীপ চক্রবর্তী: ‘শিল্প আর কর্মসংস্থানই আমার লক্ষ্য’। তৃতীয়বার বাংলার মুখ্যমন্ত্রীর কুরসিতে বসেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee)। সেই লক্ষ্যপূরণ করতে কোভিডের প্রকোপ কমতেই বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের (BGBS) আয়োজন করেছে রাজ্য সরকার। সেই সম্মেলনের প্রথম দিনেই বড় অংকের বিনিয়োগের প্রতিশ্রুতি দিল আদানি (Adani Group) এবং হিরানন্দানি (Hiranandani) শিল্পগোষ্ঠী। যার ফলে রাজ্যজুড়ে বিরাট কর্মসংস্থান হতে চলেছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

এই প্রথমবার বাংলার বাণিজ্য শিল্প সম্মেলনে যোগ দিলেন আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানি (Goutam Adani)। এদিন শিল্প সম্মেলনের মঞ্চ থেকে বাংলা এবং রাজ্য সরকারের ভূয়সী প্রশংসা করেন তিনি। মনে করিয়ে দিয়েছেন এক পুরনো প্রবাদও। তাঁর কথায়, “আজ বাংলা যা ভাবে কাল গোটা দেশ তাই ভাবে।” রাজ্য সরকারের সামাজিক সুরক্ষা প্রকল্প-সবুজ সাথী এবং কন্যাশ্রী আমজনতাকে ভরসা দিচ্ছে বলেও মত গৌতম আদানির। এই প্রকল্পগুলির ভূয়সী প্রশংসা করলেন তিনি। ইতিমধ্যে একাধিকবার নবান্নে আদানি গোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে রাজ্য সরকারের প্রতিনিধিরা। কথা হয়েছে রাজ্যে বিনিয়োগ নিয়েও। এদিন বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকে সেই বিনিয়োগের প্রতিশ্রুতি দিলেন তিনি।

[আরও পড়ুন: দময়ন্তী সেনের তদন্তাধীন চার ধর্ষণ মামলায় কলকাতা হাই কোর্টে রিপোট পেশ রাজ্যের]

রাজ্যের একাধিক শিল্পক্ষেত্রে ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে বলে ঘোষণা করলেন গৌতম আদানি। তিনি জানিয়েছেন, বাংলায় লজিস্টিক হাব, ডেটা বেস সেন্টার, উৎকর্ষতার কেন্দ্র গড়বে আদানি গোষ্ঠী। পরবর্তী সময়ে গ্রিন এনার্জি নিয়েও কাজ করবে তারা। এই বিনিয়োগের ফলে রাজ্যের ২৫ হাজার কর্মসংস্থান হবে বলে আশাবাদী গৌতম আদানি। পরবর্তী সময়ে এই বিনিয়োগের পরিমাণ আরও বাড়তে পারে বলেও প্রতিশ্রুতি দিয়ে রাখলেন তিনি।

শুধু আদানি গোষ্ঠী নয়, রাজ্যে বিনিয়োগ করবে হিরানন্দানি গোষ্ঠীও। ডেটা সেন্টারের ক্ষেত্রে দেড় হাজার কোটি টাকার বিনিয়োগের আশ্বাস দিয়েছে এই গোষ্ঠী। সেখানেও চাকরি পাবেন রাজ্যের প্রচুর ছেলেমেয়ে। সবমিলিয়ে শিল্প সম্মেলনের প্রথম দিনই বড় অংকের বিনিয়োগ টানল বাংলা।

[আরও পড়ুন: BGBS Live: বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে একমঞ্চে মমতা-ধনকড়, সরকারের প্রশংসায় পঞ্চমুখ রাজ্যপাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে