BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আজ থেকে স্কুলে ভরতি প্রক্রিয়া শুরু, প্রকাশিত মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত নয়া বিজ্ঞপ্তিও

Published by: Sulaya Singha |    Posted: December 2, 2020 7:21 pm|    Updated: December 2, 2020 7:21 pm

admission process in School begins today in WB amid corona pandemic | Sangbad Pratidin

ফাইল ছবি

দীপঙ্কর মণ্ডল: আট মাসেরও বেশি সময় বন্ধ স্কুল। এখনও সক্রিয় করোনা ভাইরাস। সবকিছু স্বাভাবিক কবে হবে কেউ জানে না। এসবের মধ্যেই বুধবার স্কুলে আগামী শিক্ষাবর্ষের ভরতি প্রক্রিয়া শুরু হল। মিড-ডে মিলের খাদ্য সামগ্রী বিতরণের দিন ছাড়া স্কুল চত্বর থাকত শুনশান। ভরতির ফর্ম নিতে এদিন প্রত্যেক স্কুলে অভিভাবকরা ভিড় করেন। প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভরতির বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। ফর্ম তুলতে সকাল থেকেই শহরের স্কুলগুলির সামনে লম্বা লাইন। ৯ ডিসেম্বর পর্যন্ত ভরতির ফর্ম দেওয়া হবে। ১১ থেকে ১৬ তারিখের মধ্যে হবে লটারি। একই মাসের ১৮ থেকে ২৩ তারিখের মধ্যে ভরতি প্রক্রিয়া শেষ হবে। পাশাপাশি আগামী বছর মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য এনরোলমেন্ট ফর্ম বিলি শুরু করছে মধ্যশিক্ষা পর্ষদ। মঙ্গলবার বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয় সে খবর।

সরকারি নিয়মে ভরতির ফর্মের জন্য কোনও ফি নিতে পারবে না স্কুলগুলি। ভরতিতে প্রবেশিকা পরীক্ষা হবে না। পড়ুয়া বা অভিভাবকদের ইন্টারভিউ নিতে পারবে না কোনও স্কুল। স্কুলশিক্ষা দপ্তর স্পষ্ট জানিয়ে দিয়েছে ভরতি নিতে হবে শুধুমাত্র লটারির মাধ্যমে। সংরক্ষণ বিধি মানা বাধ্যতামূলক। স্কুলে ভরতি প্রক্রিয়া নিয়ে দুশ্চিন্তায় ছিলেন অভিভাবকরা। এদিন তা শুরু হওয়ায় তাঁরা স্বস্তিতে।

[আরও পড়ুন: ‘একসঙ্গে কাজ করা সম্ভব নয়’, সৌগত রায়কে সাফ জানিয়ে দিলেন শুভেন্দু]

এদিকে, আগামী ১৬ ও ১৭ ডিসেম্বর মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য এনরোলমেন্ট ফর্ম ক্যাম্প অফিস থেকে করা হবে। প্রতিটি স্কুল কর্তৃপক্ষ নির্দিষ্ট ক্যাম্প অফিস থেকে আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন। রেগুলার পরীক্ষার্থীদের জন্য ফর্ম এ এবং সিসি-র জন্য ফর্ম বি পাওয়া যাবে। পাশাপাশি বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই ক্যাম্পের মাধ্যমেই বর্তমানে নবম শ্রেণির পাঠরত পড়ুয়াদের পূরণ করা রেজিস্ট্রেশন ফর্মও জমা দিতে পারবে স্কুলগুলি।

২০২১ সালে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি শুরু করেছে সরকার। দুটি মেগা পরীক্ষার সিলেবাসে প্রচুর কাঁটছাট হয়েছে। অতিমারীর কারণে মাধ্যমিক পরীক্ষার্থীদের ক্লাস হয়েছে আড়াই মাস। উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের একদিনও ক্লাস হয়নি। অনলাইন, দুরভাষ এবং টেলিভিশনের মাধ্যমে পরীক্ষার্থীদের সাহায্য করেছে দপ্তর। তবে রাজ্যের দুই মেগা পরীক্ষা কবে হবে সে বিষয়ে এখনও কোনও ঘোষণা হয়নি।

[আরও পড়ুন: ফিরহাদের উপর করোনা ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ, ভারতীয় টিকাতেই পূর্ণ আস্থা পুরমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে