১৩ মাঘ  ১৪২৬  সোমবার ২৭ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১৩ মাঘ  ১৪২৬  সোমবার ২৭ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডেঙ্গু, স্ক্রাব টাইফাসের পর এবার কলকাতায় থাবা বসাল ম্যালেরিয়া। এই মরশুমে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে শহরে প্রথম মৃত্যুর খবর মিলল। সূত্রের খবর, বড়বাজারের বাসিন্দা দীনেশ সাউ গত ২৬ নভেম্বর থেকে জ্বরে ভুগছিলেন। চিকিৎসা চলছিল এক বেসরকারি হাসপাতালে। গোড়া থেকেই তিনি সংকটজনক অবস্থায় ছিলেন বলে হাসপাতাল সূত্রে খবর। আজ সেখানেই তাঁর মৃত্যু হয়। ডেথ সার্টিফিকেটে ম্যালেরিয়ার উল্লেখ আছে বলে জানা গিয়েছে।

চলতি মরশুমে শীত পড়তে না পড়তেই মশাবাহিত রোগের প্রকোপ বাড়ছে। নতুন করে, নতুন উপসর্গ নিয়ে ফিরে এসেছে ডেঙ্গু। মারণক্ষমতা আরও বেড়েছে। ইতিমধ্যেই বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে ডেঙ্গুতে। এরপরই স্ক্রাব টাইফাস আতঙ্ক। অচেনা বিষাক্ত পোকার কামড়ে মৃত্যুর মুখে ঢলে পড়েছেন দু-একজন। মৃত্যুর কারণ নির্ণয় করতেই লেগে গিয়েছে বেশ কিছুটা সময়। তারপর চিকিৎসকরা স্ক্রাব টাইফাসকে চিহ্নিত করে, সতর্ক করেছেন। সম্প্রতি ম্যালেরিয়াও থাবা বসিয়েছে কলকাতায়। দীনেশ সাউয়ের মৃত্যুর পর চিকিৎসকরা জানাচ্ছেন, মরশুমে এই প্রথম ম্যালেরিয়ায় মৃত্যুর ঘটনা ঘটল। এর প্রকোপ বাড়তে পারে বলে সতর্কবার্তা দিয়েছেন তাঁরা।

[আরও পড়ুন: ইভটিজার ধরতে রাতভর কলকাতা পুলিশের অভিযান, জালে ৭১ জন]

সাধারণত বর্ষার সময়ে মশাবাহিত রোগ বেশি ছড়ায়। মরশুম বদলের সময়েও এধরনের জীবাণুর সক্রিয়তা থাকে। কিন্তু শীত পড়ার সঙ্গে সঙ্গে অন্যান্য বছরগুলিতে আর ডেঙ্গু বা ম্যালেরিয়ায় ততটা প্রকোপ থাকে না। কিন্তু চলতি বছর বিভিন্ন সময়ে আবহাওয়ার তারতম্যের ফলে যে নানা ধরনের রোগজীবাণুর সংক্রমণ হতে পারে এবং এসব রোগ যে ছদ্মবেশেই হানা দিতে পারে, তেমন ইঙ্গিত দিয়েই রেখেছিলেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। জীবনযাত্রায় যথেষ্ট সাবধানতা অবলম্বন করার পরামর্শও দেওয়া হয়েছে। ডেঙ্গু নির্মূল করতে প্রশাসনিক উদ্যোগও কম ছিল না। তা সত্ত্বেও মৃত্যু ঠেকানো যায়নি। এদিনও হাওড়ার ডোমজুড়ের তরুণী দেবশ্রী পালের মৃত্যু হয়েছে ডেঙ্গুতে। চিন্তা বাড়াচ্ছে ম্যালেরিয়া। সবমিলিয়ে, শীতের মরশুমে এসব রোগ আর কতটা দাপট দেখাবে, তা নিয়ে উদ্বেগ থাকছেই।

[আরও পড়ুন: “আপনার মেয়ে ধর্ষিতা হলে কী বলতেন?”, অপর্ণাকে কটাক্ষ অনুপমের]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং