BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৩ সেকেন্ডের মধ্যেই খবর যাবে লালবাজারে, বিপদের ‘বন্ধু’ প্যানিক বাটন

Published by: Paramita Paul |    Posted: December 21, 2019 11:33 am|    Updated: December 21, 2019 11:34 am

After pressing panic button people get call from Lalbazar within 3 seconds

অর্ণব আইচ: নারী, বৃদ্ধ-বৃদ্ধাদের সুরক্ষায় তৎপর কলকাতা পুলিশ। এবার ‘বন্ধু’ অ্যাপের প্যানিক বোতামে হাত দিলেই তিন সেকেন্ডের মধ্যে লালবাজার থেকে আসবে ফোন। কোনও মহিলা অথবা বৃদ্ধ-বৃদ্ধা বিপদে পড়ার কিছুক্ষণের মধ্যেই ঘটনাস্থলে এসে পৌঁছবে পুলিশ। নারী ও বৃদ্ধ-বৃদ্ধাদের সুরক্ষার জন্য কলকাতা পুলিশের ‘বন্ধু’ অ্যাপকে নতুনভাবে সাজিয়ে তুলল লালবাজার। শুক্রবার পার্ক স্ট্রিটের অ্যালেন পার্কে এর উদ্বোধন করেন পুলিশ কমিশনার অনুজ শর্মা। এদিন পুলিশ কমিশনার বলেন, “বড়দিনের আগে কলকাতা পুলিশের তরফ থেকে শহরবাসীদের নতুন উপহার দেওয়া হল।” 

নতুনভাবে সাজানো এই ‘বন্ধু’ অ্যাপটির বড় একটি জায়গা নিয়ে রয়েছে ‘প্যানিক বাটন’। এই বোতামটিকে বৃদ্ধ-বৃদ্ধা ও মহিলাদের ‘হেল্প বাটন’ই বলা হচ্ছে। কোনও বিপদে পড়লে এই ‘প্যানিক’ বোতামে হাত ছোঁওয়ানোর সঙ্গে সঙ্গেই তা ১০০ ডায়ালের সঙ্গে সংযুক্ত হবে। কয়েক সেকেন্ডের মধ্যেই লালবাজারের কন্ট্রোলরুম থেকে ফোন করে তাঁকে জিজ্ঞাসা করা হবে, তিনি কী সমস্যায় পড়েছেন। তিনি যদি জায়গাটির নাম বলতে না-ও পারেন, মোবাইলের টাওয়ারের মাধ্যমেই পুলিশ জেনে যাবে, তিনি কোথায় রয়েছেন। সেইমতো ঘটনাস্থলে পুলিশ পৌঁছে যাবে। যদি কোনও বৃদ্ধ বা বৃদ্ধা বিপদে পড়ে থাকেন, তাঁকে পুলিশ সাহায্য করবে। আবার যদি রাস্তায় কোনও মহিলা ইভটিজিং বা শ্লীলতাহানির শিকার হন, অভিযুক্তদের তখনই পুলিশ  গ্রেফতার করবে। সামনেই বড়দিন ও নববর্ষে পার্ক স্ট্রিট-সহ শহরের বিভিন্ন জায়গায় জমে উঠবে মানুষের ভিড়। এই ভিড়ের মধ্যে কেউ যদি কোনও মহিলার শ্লীলতাহানি করে, তিনি সঙ্গে সঙ্গেই বন্ধু অ্যাপের ওই বোতাম টিপে পুলিশকে সতর্ক করতে পারবেন।

[আরও পড়ুন : আচার্য ধনকড়কে বয়কটের সিদ্ধান্ত, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে অশান্তির আশঙ্কা]

এ ছাড়াও নতুন ‘বন্ধু’ অ্যাপের মাধ্যমে শহরবাসীর দু’টি অতি প্রয়োজনীয় ও আপদকালীন নম্বর পুলিশকে জানিয়ে রাখা যাবে। জানানো যাবে বাড়িতে প্রত্যেকদিন আসা দুধওয়ালা অথবা পরিচারক-পরিচারিকাদের নাম ও পরিচয়ও। কোনও অপরাধের ঘটনা পুলিশকে জানানো যাবে। আবার ময়নাতদন্তের রিপোর্ট, চুরি যাওয়া গাড়ির তদন্তের ফাইনাল রিপোর্ট, ট্রাফিক আইন ভাঙার মামলা, হারানো মোবাইলের কী অবস্থা, তা-ও শহরবাসীদের জানিয়ে দেবে কলকাতা পুলিশের ‘বন্ধু’ অ্যাপ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে