১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

অভিজ্ঞতা আর দক্ষতাই সম্পদ, রাজ্যের নতুন মুখ্যসচিবের পদে আলাপন বন্দ্যোপাধ্যায়

Published by: Sucheta Sengupta |    Posted: September 28, 2020 12:12 pm|    Updated: September 28, 2020 1:31 pm

An Images

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্য়ায়: অতিরিক্ত ভারপ্রাপ্ত হিসেবে রাজ্যের মুখ্যসচিবের কাজে হাত পাকিয়েছিলেন। এবার পুরোপুরি সেই দায়িত্ব পেলেন রাজ্যের বর্তমান স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Banerjee)। তিনিই হলেন রাজ্যের নতুন মুখ্যসচিব (Chief Secretary)। আলাপনের ছেড়ে যাওয়া স্বরাষ্ট্রসচিবের কুর্সিতে বসবেন এইচ কে দ্বিবেদী। তিনি অর্থদপ্তরের সচিব ছিলেন। রাজ্য প্রশাসনের সর্বোচ্চ স্তরে এই রদবদলের কথা টুইট করে নিজেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এতদিন রাজ্যের মুখ্যসচিবের দায়িত্ব সামলাচ্ছিলেন রাজীব সিনহা। কিন্তু এবার তাঁর অবসরের সময়। চলতি মাসেই সম্ভবত শেষ হয়ে যাচ্ছে রাজীব সিনহার কাজের মেয়াদ। তাই তাঁর স্থলাভিষিক্ত কে হবেন, এ নিয়ে নবান্নের অন্দরে জল্পনা ছিলই। গুঞ্জন উঠেছিল স্বরাষ্ট্রসচিব এবং অতিরিক্ত মুখ্যসচিবের দায়িত্বপ্রাপ্ত আলাপন বন্দ্যোপাধ্যায়ের নাম নিয়েও। কারণ, এই মুহূর্তে দক্ষতার নিরিখে তিনিই সবচেয়ে এগিয়ে। বিভিন্ন দপ্তরে সচিবের কাজে তাঁর পারফরম্যান্স মমতা বন্দ্যোপাধ্যায়ের অতি ভরসাযোগ্য করে তুলেছিল আলাপন বন্দ্যোপাধ্য়ায়কে। তারই পুরস্কার পেলেন এবার। রাজ্য প্রশাসনের অন্যতম দক্ষ, নির্ভরযোগ্য এই আমলার উপরেই রাজ্যের মুখ্যসচিবের কার্যভার সঁপে দিলেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: ‘কেন্দ্রের কাছে কোনও তথ্যই নেই, সরকারে স্বরূপ প্রকাশ্যে’, মােদি সরকারকে বিঁধলেন মমতা]

আলাপন বন্দ্যোপাধ্যায়ের ছেড়ে যাওয়া চেয়ারে বসছেন অর্থদপ্তরের সচিব এইচ কে দ্বিবেদী। আর অর্থদপ্তরের নতুন সচিব হচ্ছেন মনোজ পন্থ। এঁদের সকলকেই শুভেচ্ছা, অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

এই তিনজনই তাঁর অত্যন্ত ভরসার, তাই সবচেয়ে গুরুত্বপূর্ণ দপ্তরের ভার তিনি সঁপেছেন এঁদের হাতে। কবে থেকে কার্যভার গ্রহণ করবেন রাজ্যের নতুন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্য়ায়, তা নিয়ে এখনও কিছু জানা যায়নি নবান্নের তরফে।  

[আরও পড়ুন: ‘এখনই কোনওভাবে কলেজে শারীরিক উপস্থিতি সম্ভব নয়’, সাফ জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী]

অন্যদিকে, নতুন দায়িত্ব পাচ্ছেন বিদায়ী মুখ্যসচিব রাজীব সিনহা। রাজ্য়ের শিল্প উন্নয়ন নিগমের চেয়ারম্যান হচ্ছেন তিনি। তাও টুইট করে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement