BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৬  শনিবার ২৯ ফেব্রুয়ারি ২০২০ 

‘সোনিয়ার ডাকা বৈঠকে না যাওয়া মানেই CAA মেনে নেওয়া নয়’, মমতার পাশে চিদম্বরম

Published by: Subhajit Mandal |    Posted: January 18, 2020 3:17 pm|    Updated: January 18, 2020 4:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইন ইস্যুতে বিরোধীদের ঐক্যবদ্ধ করা সম্ভব হয়নি। কংগ্রেসের ডাকা বৈঠকে হাজির হয়নি অন্তত ৬টি বড় বিরোধী দল। বৈঠক বয়কট করেছেন এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। তাতেও কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব যে মমতার উপর খুব একটা ক্ষুব্ধ নয়, তা রাজ্যে এসে বুঝিয়ে দিলেন প্রাক্তন অর্থমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা পি চিদম্বরম (P Chidambaram)। বিরোধীদের বৈঠকে অনুপস্থিতি সত্ত্বেও মমতাকে একপ্রকার ক্লিনচিট দিয়ে দিলেন তিনি। প্রদেশ কংগ্রেস দপ্তরে সাংবাদিক বৈঠকে মমতা প্রসঙ্গে চিদম্বরমের মত, “বিরোধী বৈঠকে না যাওয়া মানেই, সিদ্ধান্ত মেনে নেওয়া নয়। কেউ আলাদা লড়াই করলেও তিনি লড়াই করছেন।”

উল্লেখ্য, গত ১৩ জানুয়ারি দিল্লিতে CAA এবং NRC বিরোধী বৈঠক ডেকেছিলেন কংগ্রেস সভানেত্রী। তাঁর লক্ষ্য ছিল মোদি সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিরোধী শিবিরকে ঐক্যবদ্ধ করা। কিন্তু, সেই বৈঠকে সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, তৃণমূল কংগ্রেস, ডিএমকে, আম আদমি পার্টি এবং শিব সেনার মতো বিরোধী দলগুলি শামিল হয়নি। এদিন, কলকাতায় চিদম্বরমকে মমতার অনুপস্থিতি নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “বাংলা-সহ অনেক রাজ্যে স্থানীয় রাজনীতির স্বার্থে অনেককিছু করতে হয়। কিন্তু, সেজন্য বৃহত্তর চিত্র ভোলা যাবে না। আমরা সংবিধানের জন্য লড়ছি। যাঁরা সংবিধানের জন্য লড়বে তাঁদের একসঙ্গে আসা উচিত। আমি আশাবাদী তাঁরা সবাই একসঙ্গে আসবে।”

[আরও পড়ুন: পার্ক সার্কাসে CAA বিরোধী মঞ্চে চিদম্বরম, দেখা করলেন বিক্ষোভকারীদের সঙ্গে]

দিল্লির সেই বৈঠক প্রসঙ্গে চিদম্বরমের বক্তব্য, “আমি কোনও তর্কে যেতে চাই না। আমরা বিরোধী দলের একটি ঐক্য তৈরি করতে চাই। আমরা অনেকটা সফল। কিছু দল এখনও আমাদের সঙ্গে আসেনি। কিন্তু, তাঁরাও লড়াই করছে। আলাদা লড়াই করলেও, সেটা লড়াই। আর সেটাই সবচেয়ে জরুরি। আশা করি ভবিষ্যতে ওঁরাও একসঙ্গে আসবে।” এনআরসি, এনপিআর এবং সিএএ নিয়ে প্রদেশ নেতাদের প্রশিক্ষণ দিতে রাজ্যে এসেছিলেন চিদম্বরম। এদিন দুপুরে বিধান ভবনে জেলার নেতাদের একটি কর্মশালাও হয়। তাৎপর্যপূর্ণভাবে তাতে অনুপস্থিত ছিলেন অধীর চৌধুরি। প্রদেশ দপ্তরে না এসে তিনি একটি দলীয় কর্মসূচিতে অংশ নেন। বৈঠক শেষে চিদম্বরম জানিয়ে দেন, প্রদেশ কংগ্রেস রাজ্যজুড়ে এনআরসি ও সিএএ বিরোধী আন্দোলন করবে।

An Images
An Images
An Images An Images