Advertisement
Advertisement

Breaking News

Teachers

যোগ্য তো? নথি দিয়ে প্রমাণ করতে হবে রাজ্যের সব শিক্ষককে, জারি নির্দেশিকা

কী কী নথি জমা করতে হবে? নথি জমার শেষদিন কবে?

All teachers of WB have to submit documents to prove eligibility
Published by: Paramita Paul
  • Posted:May 18, 2024 3:00 pm
  • Updated:May 18, 2024 3:01 pm

দীপালি সেন: নিয়োগ দুর্নীতি নিয়ে তোলপাড় রাজ্য। এর মধ্যে রাজ্যের সব শিক্ষককে যোগ্যতার প্রমাণ দেওয়ার নির্দেশ দিল শিক্ষাদপ্তর। এই সরকারি নির্দেশ ঘিরে শিক্ষকমহলে জোর আলোড়ন তৈরি হয়েছে। যাঁরা অবসরের দোড়গোড়ায় দাঁড়িয়ে, তাঁদেরও নিজেদের যোগ্যতার প্রমাণ দিতে হবে, যা নিয়ে ক্ষোভও তৈরি হয়েছে।

জানা গিয়েছে, কলকাতা হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসুর একটি নির্দেশিকার উপর ভিত্তি করেই রাজ্যের ১ লক্ষ ৩০ হাজারের বেশি শিক্ষককে যোগ্যতার প্রমাণ দিতে হবে। যোগ্যতা যাচাইয়ের নথি জমা দেওয়ার জন্য শিক্ষক-শিক্ষিকাদের ২৭ মে পর্যন্ত সময় দেওয়া হয়েছে। তার মধ্যে সমস্ত নথির হার্ড কপি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক বা শিক্ষিকার মাধ্যমে ডিআইদের কাছে পৌঁছে দিতে হবে। যা নির্দিষ্ট সময়ের মধ্যে সরকারি ওয়েবসাইটে জমা করতে হবে। কী কী নথি জমা করতে হবে?

Advertisement

[আরও পড়ুন: বছরভর কোমায়, ছিল না ভাষাজ্ঞানও, দ্বাদশে ৯৩ শতাংশ নম্বর পেলেন সেই পড়ুয়াই]

সরকারি বিজ্ঞপ্তি বলছে, চাকরিরত শিক্ষকদের এসএসসির শংসাপত্র, সর্বশেষ নিয়োগপত্র, বর্তমান চাকরির প্রমাণপত্র দিতে হবে। যারা এসএসসি থেকে নিয়োগ পাননি তাঁদের অ্যাপ্রুভাল মেমো দিতে হবে। জানা গিয়েছে, এই নথি জমা করার জন্য iOMS নামে একটি পোর্টাল খোলা হয়েছে। সেখানে লগ ইন করে SSC Data Submission মেনুতে গিয়ে তথ্য বা নথি জমা দিতে হবে। তবে সরকারের এই নির্দেশিকায় শিক্ষক মহলের একাংশের মধ্যে ক্ষোভ দানা বেঁধেছে।

Advertisement

[আরও পড়ুন: বছরভর কোমায়, ছিল না ভাষাজ্ঞানও, দ্বাদশে ৯৩ শতাংশ নম্বর পেলেন সেই পড়ুয়াই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ