Advertisement
Advertisement

অমর্ত্য সেনকে নিয়ে তথ্যচিত্রে সেন্সর বোর্ডের কোপ, প্রতিবাদে মমতা

নোবেলজয়ী অর্থনীতিবিদের মুখের চারটি শব্দে আপত্তি...

Amartya Sen cannot say ‘cow’, ‘Gujarat’, ‘Hindu India’ in documentary, says censor board
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:July 12, 2017 8:07 am
  • Updated:July 12, 2017 10:49 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্ক যেন পিছু ছাড়ছেই না অমর্ত্য সেনের। এবার তাঁকে নিয়ে নির্মিত তথ্যচিত্রের উপর কোপ বসানোর অভিযোগ উঠল সেন্সর বোর্ডের বিরুদ্ধে। গরু, হিন্দুত্ব, গুজরাট ও হিন্দু-এই চারটি শব্দকে ‘মিউট’ করতে বা ‘বিপ’ দিয়ে ঢাকার নির্দেশ দেয় সেন্সর বোর্ড। বোর্ডের এই আপত্তিতে শুরু হয়েছে তুমুল সমালোচনা। সেন্সর বোর্ডের এই পদক্ষেপের তুমুল সমালোচনা করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, “সমস্ত বিরোধী কন্ঠকে দমিয়ে রাখা হচ্ছে।”

পরিচালক সুমন ঘোষের তথ্যচিত্র ‘দ্য অর্গুমেনটিভ ইন্ডিয়ান’-এ নোবেলজয়ী বিশিষ্ট অর্থনীতিবিদ অমর্ত্য সেনের মুখের চারটি শব্দে আপত্তি জানায় সেন্সর বোর্ড। পরিচালককে নির্দেশ দেওয়া হয়, ওই চারটি আপত্তিজনক শব্দ বাদ দিতে হবে। পরিচালক সেই নির্দেশ মানতে রাজি না হলে তথ্যচিত্রটিকে ছাড়পত্র দিতে অস্বীকার করে সেন্সর বোর্ড। এই বিষয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন পরিচালক সুমন ঘোষ।

[সারদা কাণ্ডে শতাব্দী রায়ের বাড়িতে সিবিআই, জেরা সাংসদকে]

একটি সর্বভারতীয় টেলিভিশন চ্যানেলকে সুমন ঘোষ জানিয়েছেন, ওই শব্দগুলি বাদ দিলে তবেই সেন্সর বোর্ড তাঁর তথ্যচিত্রকে ‘UA’ সার্টিফিকেট দেবে। কিন্তু ওই শব্দগুলি বাদ দেওয়ার পক্ষে নন পরিচালক। এর প্রতিবাদে তিনি সেন্সর বোর্ডের রিভিউ কমিটির কাছে আবেদন জানাতে পারেন। এরপরেও তথ্যচিত্রটি মুক্তির ছাড়পত্র না পেলে খোলা রয়েছে আইনি পথে হাঁটার রাস্তা।

পরিচালকের দাবি, অমর্ত্য সেন ও তাঁর ছাত্র আরও এক বিশিষ্ট অর্থনীতিবিদ কৌশিক বসুর কথোপকথন নির্ভর এই তথ্যচিত্রটি নিয়ে তিনি গত ১৫ বছর ধরে কাজ করছেন। ইতিমধ্যেই ওই তথ্যচিত্রটি নিউ ইয়র্ক ও লন্ডনে মুক্তি পেয়েছে। এই প্রথম কলকাতাতেও তথ্যচিত্রটি মুক্তি পাওয়ার কথা, কিন্তু সেন্সর বোর্ডের আপত্তিতে পরিচালকের সেই স্বপ্ন এখন বিশ বাঁও জলে। তথ্যচিত্রে অমর্ত্য সেনের কথায় কোপ বসানোর তীব্র সমালোচনা করেছেন বাংলার বিশিষ্টরা। কবি শঙ্খ ঘোষ জানিয়েছেন, স্পর্ধা কোন জায়গায় পৌঁছলে এমনটা করা যায়? তবে যাঁকে ঘিরে তো বিতর্ক সেই অমর্ত্য সেন কিন্তু এখন মুখে কুলুপ এঁটেছেন।

[তদন্তে বারবার বয়ান বদলাচ্ছেন বিক্রম, অসন্তুষ্ট তদন্তকারীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ