BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শেষ মুহূর্তে বদল, রাজ্য সরকারের বঙ্গবিভূষণ প্রাপকের তালিকা থেকে বাদ অমর্ত্য সেনের নাম

Published by: Anwesha Adhikary |    Posted: July 24, 2022 9:44 pm|    Updated: July 25, 2022 9:03 am

Amartya Sen removed from list of Banga Bibhusan award | Sangbad Pratidin

ফাইল ছবি

গৌতম ব্রহ্ম: সোমবার কৃতীদের হাতে বঙ্গবিভূষণ ও বঙ্গভূষণ সম্মান তুলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য বিশিষ্ট শিল্পীদের হাতে তুলে দেওয়া হবে ‘মহানায়ক সম্মান’-ও। বিকেলে নজরুল মঞ্চে এই উপলক্ষে বহু কৃতী মানুষের সমাগম হবে। তবে, বিদেশে থাকায় অনুষ্ঠানে হাজির থাকতে পারবেন না দুই নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক অমর্ত্য সেন (Amartya Sen) ও অধ্যাপক অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় (Abhijit Vinayak Banerjee)। সেই কারণেই শেষ মুহুর্তে বঙ্গ বিভূষণ প্রাপকের তালিকা থেকে সরিয়ে দেওয়া হয় অমর্ত্য সেনের নাম। 

অভিজিৎবাবু ‘সংবাদ প্রতিদিন’-কে জানিয়েছেন, “জরুরি মিটিংয়ের জন্য আমি প্যারিসে আছি। আমার হয়ে মা পুরস্কার গ্রহণ করবেন।” অমর্ত্য সেনের সঙ্গে অবশ্য যোগাযোগ করা যায়নি। তিনিও বিদেশে। টাইম জোন আলাদা হওয়ায় ভার্চুয়ালিও অমর্ত্যবাবুকে অনুষ্ঠানের সময় পাওয়া মুশকিল। যদিও একটি অসমর্থিত পারিবারিক সূত্র অমর্ত্যবাবু পুরস্কার নিতে ইচ্ছুক নন বলে দাবি করে। দাবির সত্যতা জানতে যোগাযোগ করা হয়েছিল অমর্ত্য-কন্যা নন্দনা সেনের সঙ্গে। ‘সংবাদ প্রতিদিন’-কে নন্দনা স্পষ্ট জানিয়ে দেন, বিষয়টি নিয়ে পরিবারের হয়ে কে বা কারা মিডিয়ার কাছে মুখ খুলেছেন তিনি জানেন না। গত কয়েক দিনে বাবার সঙ্গে তাঁর বেশ কয়েকবার কথা হয়েছে। কিন্তু পুরস্কার প্রত্যাখ্যানের প্রসঙ্গ একবারের জন্যও ওঠেনি।

[আরও পড়ুন: সোমবার ভোরেই চিকিৎসার জন্য পার্থ চট্টোপাধ্যায়কে ভুবনেশ্বরে নিয়ে যাওয়ার নির্দেশ হাই কোর্টের]

 উল্লেখযোগ্য অবদানের জন্য বিশ্ব ব্যাঙ্কের মুখ্য অর্থনীতিবিদের দায়িত্ব সামলানো কৌশিক বসুকেও এবছর সর্বোচ্চ সম্মানে ভূষিত করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। বঙ্গ বিভূষণ সম্মানে (Banga Bibhusan Award) ভূষিত করা হচ্ছে সাংবাদিক অশোক দাশগুপ্তকে। অশোকবাবু এই পুরস্কারের জন্য রাজ্য সরকারের প্রতি তাঁর কৃতজ্ঞতা জানিয়েছেন।  তিনি বলেন, “সুস্থ থাকলে অবশ্যই অনুষ্ঠানে যেতাম। কিন্তু অসুস্থতার কারনে আমি শয্যাশায়ী, দীর্ঘদিন ঘরবন্দি। তাই সশরীরে অনুষ্ঠানে থাকতে পারব না।” বঙ্গ ভূষণে সম্মানিত করা হচ্ছে জয়ন্ত ঘোষাল ও দেবাশিস ভট্টাচার্য (মামা)-কে। 

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ময়দানের তিন প্রধান মোহনবাগান, ইস্টবেঙ্গল ও মহামেডানের কর্তারাও। খেলাধূলায় বিশেষ অবদানের জন্য এই তিন ক্লাবও পেতে চলেছে রাজ্য সরকারের সর্বোচ্চ সম্মান বঙ্গবিভূষন। এসএসকেএম হাসপাতালের আধিকারিকরাও অনুষ্ঠানে থাকবেন। চিকিৎসাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য রাজ্যের এই সরকারি হাসপাতালকেও বঙ্গবিভূষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

[আরও পড়ুন: SSC দুর্নীতি মামলা: ১দিনের হেফাজতে অর্পিতা, সম্পত্তির সঙ্গে ‘পেঁয়াজ’, ‘আলিবাবা’র তুলনা ইডির

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে