BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কাটল জট, জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের খনন কাজে অনুমতি দিল সেনা

Published by: Sulaya Singha |    Posted: February 4, 2022 9:09 pm|    Updated: February 4, 2022 9:09 pm

Amy gives green light for digging, Joka-BBD Bagh Metro project gathers pace | Sangbad Pratidin

ফাইল ছবি

শুভঙ্কর বসু: অবশেষে কাটল জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের জট। এই প্রকল্পের খনন ও নির্মাণকাজের জন্য প্রয়োজনীয় অনুমতি দিল সেনা কর্তৃপক্ষ। ফলে ওই অংশে মেট্রো প্রকল্পের কাজ শুরু হতে করতে আর কোনও বাধা রইল না।

ঘটনা হল, সেনা কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি না মেলায় মোমিনপুরের কাছে এসে জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের (Joka-BBD Bagh Metro Project) খননের কাজ আটকে যায়। ওই এলাকার কিছু জমি সেনা কর্তৃপক্ষের আওতায় রয়েছে। এর আগে কলকাতা হাই কোর্টের নির্দেশ ছিল, ময়দান চত্বরে খনন কার্য চালাতে গেলে সেনা কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। এই নির্দেশের প্রেক্ষিতে মেট্রো কর্তৃপক্ষ তথা আরবিএনএল (রেল বিকাশ নিগম লিমিটেড) ফের আদালতের দ্বারস্থ হয়।

[আরও পড়ুন: হেলমেট না পরে বাইক চালালে এবার ৩ মাসের জন্য সাসপেন্ড হবে লাইসেন্স, সঙ্গে জরিমানাও]

শুক্রবার সেই আবেদনের শুনানিতে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এই বিষয়ে সেনার মতামত জানতে চায়। সেনাবাহিনীর আইনজীবী জানান, কাজ শুরু করার অনুমতি দিতে তাদের কোনও আপত্তি নেই। কিন্তু বিসি রায় মার্কেট, ক্যালকাটা পুলিশ ক্লাব-সহ বেশ কিছু জায়গায় প্রকল্পের কাজের জন্য রাজ্য সরকারের অনুমতি প্রয়োজন। কারণ ওই অংশের জমি রাজ্য সরকারের আওতাধীন। সেনার অনুমতি নিয়ে কাজ শুরু হলেও পরে রাজ্যের যদি অনুমতি না মেলে, তবে মাঝে যে সব জায়গায় সেনার জমি রয়েছে, সেখানে নির্মাণ কাজের ফলে জমি নষ্ট হবে। তাই কাজ শুরুর আগে রাজ্যের অনুমতি নেওয়ার দাবি জানান তিনি।

আরবিএনএল-এর আইনজীবী স্বপন বন্দ্যোপাধ্যায় আদালতে বলেন, ‘‘মোমিনপুরে যেখানে এখন কাজ বন্ধ, সেখান থেকে ভিক্টোরিয়া মেমোরিয়ালে আসতে ছ-সাত মাস লাগবে। ততদিনে রাজ্যের অনুমতি আদায় করতে অসুবিধে হবে না।’’ আইনজীবীর এই বক্তব্য শোনার পর সেনার তরফে জানানো হয়, তাদের কাজ শুরু করার অনুমতি দিতে কোনও অসুবিধা নেই। এরপর বেঞ্চ আরভিএনএল-কে কাজ শুরু করতে প্রয়োজনীয় নির্দেশ দেয়। সূত্রের খবর, ওই অংশের মেট্রো প্রকল্পের কাজের জন্য রাজ্য সরকারের প্রয়োজনীয় অনুমতি মিলবে। ফলে জোকা বিবাদী বাগ মেট্রো প্রকল্পের কার্যত আর কোনও বাধা রইল না।

[আরও পড়ুন: খুঁজে নিন ভ্যালেনটাইন, সিঙ্গলদের প্রবেশ নিষেধ! যাবদপুর বিশ্ববিদ্যালয়ের ‘নোটিস’ ঘিরে চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে