৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ভোটের কাজ থেকে অব্যাহতির আবেদন, হাই কোর্টের দ্বারস্থ প্রধান শিক্ষকদের সংগঠন

Published by: Sucheta Sengupta |    Posted: February 24, 2021 1:39 pm|    Updated: February 24, 2021 3:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ বছর বিধানসভা ভোটের কাজ থেকে অব্যাহতি চেয়ে কলকাতা হাই কোর্টের (Calcutta HC) দ্বারস্থ হল সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত প্রধান শিক্ষকদের সংগঠন। বুধবার হাই কোর্টের বিচারপতি অনিরুদ্ধ বসুর এজলাসে মামলাটি দায়ের হয়েছে। আগামী ১ মার্চ এ নিয়ে প্রথম শুনানি হবে বলে খবর।

রাজ্যে বিধানসভা ভোটের (WB Assembly Election) দিনক্ষণ স্থির হয়নি এখনও। কিন্তু ইতিমধ্যেই ভোটকর্মীদের প্রশিক্ষণ শুরু হয়ে গিয়েছে। বুধবার প্রথম দফার প্রশিক্ষণেই ভোটকর্মীদের মধ্যে অসন্তোষ তৈরি হয়েছে। তাঁদের টিফিনের জন্য বরাদ্দ টাকা না পাওয়ায় সিউড়িতে ক্ষোভে ফেটে পড়েন কর্মীদের একাংশ। ক্ষোভ সামলাতে প্রশাসন আশ্বাস দিয়েছে, বরাদ্দ টাকা কর্মীদের অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে। এসবের আগেই অবশ্য সরকারি কর্মীদের একটা বড় অংশ বিশেষত শিক্ষক-অশিক্ষক কর্মীরা অনেকেই এ বছর ভোটের কাজে যেতে তেমন আগ্রহী নন।

[আরও পড়ুন: মোদির ব্রিগেডে ১০ লক্ষ জমায়েতের টার্গেট বিজেপির, বাড়ি বাড়ি যাচ্ছে আমন্ত্রণপত্র]

নানাভাবে তাঁরা নিজেদের অনিচ্ছার কথা জানিয়েছেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে। কিন্তু তাতে বিশেষ সুরাহা হয়নি। বুধবার তাই সরাসরি কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল ও মাদ্রাসাগুলির প্রধান শিক্ষক-শিক্ষিকাদের সংগঠন। তাঁদের অভিযোগ, প্রধান শিক্ষকদের দায়িত্ব অনেক বেশি। একদিকে, স্কুলের যাবতীয় দায়িত্ব সামলানো, অন্যদিকে, যে সব স্কুলে পোলিং স্টেশন হবে, সেখানেও নানা দায়িত্ব থাকে তাঁদের উপর। তাই এ বছর ভোটের কাজ থেকে অব্যাহতি চান রাজ্যের বিভিন্ন সরকারি স্কুলের প্রধান শিক্ষকরা।

[আরও পড়ুন: ‘এটা কি প্রতিহিংসা না?’, রাকেশ সিংয়ের গ্রেপ্তারি নিয়ে সরব দিলীপ]

তবে প্রধান শিক্ষকদের এই আপত্তি আজকের নয়। বঙ্গে ভোটের বাদ্যি বাজার আগে থেকেই তাঁরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছিলেন যে এই দায়িত্ব যাতে তাঁদের না দেওয়া হয়, সেই পদক্ষেপ নেওয়ার জন্য। প্রধান শিক্ষক সংগঠনের অভিযোগ, কর্তৃপক্ষ তাঁদের আশ্বাস দিলেও তা বাস্তবায়িত হয়নি। তাই বাধ্য হয়েই আদালতের দ্বারস্থ হয়েছেন বলে জানাচ্ছেন সদস্যরা। বুধবার কলকাতা হাই কোর্টে এই সংক্রান্ত মামলা দায়ের হয়েছে। আগামী ১ তারিখ শুনানি। প্রধান শিক্ষকদের আশা, আইনের পথেই তাঁদের আবেদন পূরণ হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement