BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ছটপুজোয় বিধিভঙ্গে শহরে গ্রেপ্তার ১৩১, সরোবর নিয়ে রাজ্যকে রিপোর্ট দিচ্ছে লালবাজার

Published by: Sucheta Sengupta |    Posted: November 5, 2019 8:58 am|    Updated: November 5, 2019 10:41 am

Atleast 131 arrested across the city for violating rules at Chhath Puja

সংবাদ প্রতিদিন ব্যুরো: রবীন্দ্র সরোবরে ছটপুজো নিয়ে রাজ্য সরকারকে রিপোর্ট দিচ্ছে লালবাজার। শুধুমাত্র ছটপুজোতেই একাধিক নিয়ম লঙ্ঘন করার অভিযোগে সারা শহর থেকে মোট ১৩১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার লালবাজারের এক কর্তা জানান, রবীন্দ্র সরোবরে আদালতের নির্দেশ ভেঙে যে ছটপুজো করা হয়েছে, সেই বিষয়েই কলকাতা পুলিশের পক্ষ থেকে রাজ্য সরকারকে রিপোর্ট দেওয়া হচ্ছে।

এদিকে লালবাজার সূত্রে খবর, গত শনিবার ও রবিবার শহরজুড়ে ডিজে ও নির্ধারিত সময়ের পরও নিয়ম ভেঙে লাউডস্পিকার বাজানোর অভিযোগে এখনও পর্যন্ত মোট ৮৫টি মামলা দায়ের হয়েছে। এই ঘটনায় গ্রেপ্তার হয়েছে মোট ৮৬ জন। এর মধ্যে রবীন্দ্র সরোবরেই গ্রেপ্তার করা হয়েছে ১৫ জনকে। এ ছাড়াও পূর্ব কলকাতা থেকে গ্রেপ্তারির সংখ্যা বেশি। শুধু ছটের দু’দিন শব্দবাজি ফাটানোর অভিযোগে মোট ৪৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

[আরও পড়ুন: শেষ দুঃস্বপ্নের দিন, প্রশাসনের উদ্যোগে কাশ্মীর ছেড়ে ঘরে ফিরলেন ১৩৩ জন বাঙালি শ্রমিক]

পুলিশের সূত্র জানা গিয়েছে, গত বছর এ নিয়ে মাত্র দু’টি মামলা দায়ের হয়েছিল। কিন্তু সেই ক্ষেত্রে কেউ গ্রেপ্তার হয়নি। সেখানে এই বছর আরও কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ। একদিনের ছটপুজোয় রবীন্দ্র সরবোরের পরিবেশ, প্রাকৃতিক ভারসাম্য যেভাবে নষ্ট হয়েছে, তা ফিরিয়ে আনতে অন্তত মাস চার সময় লাগবে বলে সাফ জানিয়ে দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিং। সোমবার জাতীয় পরিবেশ আদালতে এই সংক্রান্ত মামলার শুনানিতে তিনি প্রতিশ্রুতি দিয়েছেন যে আগামী ৩১ মার্চের মধ্যে রবীন্দ্র সরোবরকে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনা হবে।

পরিবেশ আদালতের নির্দেশ লঙ্ঘন করে শহরের একমাত্র ঘোষিত প্রাকৃতিক সরোবর রবীন্দ্র সরোবরে ছটপুজো করা নিয়ে ইতিমধ্যে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তরফে মুখ্যসচিবের কাছে রিপোর্ট জমা পড়েছে। নমুনা সংগ্রহ করে তা পরীক্ষাগারে পাঠানোও হয়েছে। তার ভিত্তিতে আগামিদিনে বিস্তারিত রিপোর্ট তৈরি করে আদালতে জমা দেওয়া হবে বলে সূত্রের খবর। সামগ্রিকভাবে কলকাতার পরিবেশ স্বাস্থ্যকর রাখা নিয়ে বেশ চাপে রাজ্য সরকার।

[আরও পড়ুন: ছটে দূষিত রবীন্দ্র সরোবরে কচ্ছপের মৃত্যু, উদ্বেগ বাড়ছে পরিবেশপ্রেমীদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে