BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

ব্যাঙ্ককর্মীদের বিয়ে করা যাবে না, আজব ফতোয়ার বিরোধিতায় কর্মীসংগঠন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 13, 2018 8:56 am|    Updated: January 13, 2018 8:56 am

Bank union slams Fatwa wielding Muslim bigots

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাঙ্ক কর্মীদের উপার্জনে হারামের (পড়ুন অবৈধ) টাকা রয়েছে। তাই ব্যাঙ্ককর্মীদের সঙ্গে বাড়ির ছেলে বা মেয়ের বিয়ে দেওয়া যাবে না। দারুল উলুম দেওবন্দের এ হেন ফতোয়ার তীব্র বিরোধিতা জানিয়েছে কলকাতার ব্যাঙ্ক কর্মচারীদের কর্মীসংগঠন। ব্যাঙ্ক কর্মীর সঙ্গে মেয়ের বিয়ে এড়িয়ে চলুন। কেন না ব্যাঙ্ককর্মীর উপার্জনে হারামের টাকা রয়েছে। সম্প্রতি দারুল উলুম দেওবন্দের তরফে এই ফতোয়া দেওয়া হয়।

[‘ভিলেন’ সেই ঘূর্ণাবর্ত, দক্ষিণবঙ্গে কমবে শীতের দাপট]

এই ফতোয়ার প্রতিক্রিয়ায় ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন অফ ইন্ডিয়ার সহ-সভাপতি আবদুল সইদ খান জানান, “যারা এই ধরনের ফতোয়া যারা দেয় তারা বাস্তবতা থেকে অনেক দূরে থাকে। আসলে শিক্ষার অভাবটাই এখানে সব থেকে বড় সমস্যা। যারফলে এই ধরনের ফতোয়ার ভার বইতে হয় দরিদ্র মুসলিমদের। যারা ফতোয়া জারি করে তাদের উচিত শিক্ষার মতো গুরুত্বপূর্ণ বিষয়ে মনোযোগী হওয়া। কোরান অনুগামীদের সুদ নেওয়ায় নিষেধ।ত বে দারুল উলুম দেওবন্দের এ হেন ফতোয়া দুর্ভাগ্যজনক।” এধরনের অবাস্তব ফতোয়া প্রসঙ্গে মন্তব্য করতে চাননি অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রাজেন নগর। তিনি বলেন, “আমরা এই ধরনের বিবৃতিকে গুরুত্ব দিচ্ছি না। বরং কঠোরভাবে নিন্দা করছি।”

[বিচারকের গরহাজিরায় পিছোল শুনানি, আদালত চত্বরে আত্মহত্যার চেষ্টা যুবকের]

অল ইন্ডিয়া রিজার্ভ ব্যাঙ্ক এমপ্লয়িজের সাধারণ সম্পাদক সমীর ঘোষ বলেন, “ইসলামিক ব্যাঙ্ক সুদহীন ব্যাঙ্কিংয়ে বিশ্বাস করে। তবে এক্ষেত্রে আমাকে বুঝতে হবে তারা কি বলার চেষ্টা করছে।” উল্লেখ্য, সুদ-সহ ব্যাঙ্কিংয়ের অনুমতি দেয়নি ইসলাম। ইসলামিক ব্যাঙ্কিং আসার পর কেন্দ্র ও রিজার্ভ ব্যাঙ্কের তরফে বিষয়টি নিয়ে পর্যালোচনা করা হলেও তা বেশিদূর এগোয়নি।

[বেলেঘাটায় ৮৫ হাজার টাকার জালনোট উদ্ধার, গ্রেপ্তার ৪]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে