BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

২৭ বছর বয়সি বিদ্যাসাগর সেতু সংস্কারে নজর, খুব শীঘ্রই শুরু হবে কাজ

Published by: Sayani Sen |    Posted: October 24, 2019 4:18 pm|    Updated: October 24, 2019 4:18 pm

Bengal govt allots Rs 204 crore for Vidyasagar bridge repair

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিদ্যাসাগর সেতু সংস্কারের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। বৃহস্পতিবার নবান্নের তরফে জানানো হয়েছে অর্থদপ্তরে বরাদ্দ ২০৪ কোটি টাকা দিয়েই দ্বিতীয় হুগলি ব্রিজের ভার বহনকারী কেবলগুলির সংস্কার করা হবে। সূত্রের খবর, খুব শীঘ্রই শুরু হবে সেতু সংস্কারের কাজ।

হাওড়া, সাঁতরাগাছির বিভিন্ন এলাকার সঙ্গে শহর কলকাতার সড়ক পথে যোগাযোগের অন্যতম মাধ্যম বিদ্যাসাগর সেতু বা দ্বিতীয় হুগলি সেতু। এছাড়া রাজ্যের প্রশাসনিক ভবন নবান্নের জেরে এই সেতু যথেষ্ট গুরুত্বপূর্ণ। নিত্যদিন প্রায় ছোট বড় মিলিয়ে কয়েক হাজার গাড়ি যাতায়াত করে। বয়সের নিরিখে বিদ্যাসাগর সেতু ২৭ বছরে পা রেখেছে। ৮২৩ মিটার দীর্ঘ এই সেতুটি ভারতে দীর্ঘতম কেবল সেতু। সেতু নির্মাণের পর থেকে ২৭ বছর কেটে গিয়েছে। ফলে সেতু নির্মাণের কাজে ব‍্যবহৃত স্টে কেবল, হোল্ডিং ডাউন কেবল, ডেক স্ল‍্যাব, এক্সপ‍্যানশন জয়েন্ট প্রভৃতিরও আয়ু ২৫ বছর হয়ে গিয়েছে। সেই কারণেই এখন সেগুলি বদলের প্রয়োজন হয়ে পড়েছে। সেতু বিশেষজ্ঞদের দাবি, কোনও সেতু দিয়ে টানা পঁচিশ বছর গাড়ি যাতায়াত করলেই তা সংস্কার প্রয়োজন। নইলে যেকোনও মুহূর্তে ঘটতে পারে বড়সড় বিপদ।

[আরও পড়ুন: অভিজিৎকে নিয়ে গান বাঁধলেন চিকিৎসক, অভিভূত নোবেলজয়ী]

সেকথা মাথায় রেখে সেতু রক্ষণাবেক্ষণের জন্য বিশেষজ্ঞদের নিয়ে একটি দল গঠন করেছিল এইচআরবিসি। বিদ‍্যাসাগর সেতু বা দ্বিতীয় হুগলি সেতুতে মোট ১৫০টি স্টে কেবল রয়েছে। প্রাথমিক পর্যায়ে মূলত এই স্টে কেবলগুলিকেই বদলানো হবে। বৃহস্পতিবার নবান্নের তরফে জানানো হয়েছে অর্থদপ্তরে বরাদ্দ ২০৪ কোটি টাকা দিয়েই দ্বিতীয় হুগলি ব্রিজের ভার বহনকারী কেবলগুলি সংস্কার করা হবে। সূত্রের খবর, খুব শীঘ্রই শুরু হবে সেতু সংস্কারের কাজ। তবে ওই ব্রিজ সংস্কারের সময় যান চলাচল  নিয়ন্ত্রণ হবে কি না, সে বিষয়ে এখনও কিছুই জানা যায়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে