BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মৌখিক বিরোধিতাতেই সীমাবদ্ধ নয়, রাজ্য বিধানসভায় পেশ হতে চলেছে CAA বিরোধী প্রস্তাব

Published by: Sucheta Sengupta |    Posted: January 27, 2020 11:21 am|    Updated: January 27, 2020 11:23 am

Bill opposing CAA will be tabled at State Assembly

ছবি: প্রতীকী।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেরল, পাঞ্জাব, রাজস্থানের পর এবার পশ্চিমবঙ্গ বিধানসভায় পেশ হতে চলেছে সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী প্রস্তাব। আজ দুপুর দু’টো নাগাদ বিধানসভায় আলোচনা শুরু হওয়ার কথা। বাম-কংগ্রেস বিধায়করা স্পিকারের কাছে প্রস্তাব পেশ করে আলোচনার পথে হাঁটবে। সপ্তাহখানেক আগেই বিরোধীদের চাপে পড়ে এ নিয়ে বিধানসভায় প্রস্তাব পেশে মুখ্যমন্ত্রী অনুমোদন দেওয়ার পর দিন ঘোষণা করেছিলেন রাজ্যের পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এর আগে কেরলে পিনারাই বিজয়ন সরকার, পাঞ্জাবে অমরিন্দর সিং সরকার এবং রাজস্থানের অশোক গেহলটের সরকার নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী প্রস্তাব পাশ করেছে নিজেদের বিধানসভায়। CAA’র জাতীয় স্তরে বারবার বিরোধিতায় সরব হলেও, রাজ্য বিধানসভায় এ নিয়ে প্রস্তাব পেশ করতে চেয়ে বাম-কংগ্রেসের আবেদন খারিজ করে দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তা নিয়ে সমালোচনার মুখেও পড়েন তিনি। বিরোধিতা সত্ত্বেও মমতা সরকার প্রস্তাব পেশের আবেদন খারিজ করে দেওয়ায় দ্বিচারিতার অভিযোগও ওঠে। বিরোধী দলনেতা আবদুল মান্নান বারবার প্রশ্ন তোলেন, আইনের বিরোধিতা করলে, রাজ্য বিধানসভায় কেন সেই প্রস্তাব আনতে বাধা দিচ্ছেন? সপ্তাহ খানেক আগে কলকাতায় নরেন্দ্র মোদির সফরকালে তাঁর সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠকের বিরোধিতা করতে গিয়ে বাম ছাত্র সংগঠনও এই বিষয়টিকে হাতিয়ার করেছিল।

[আরও পড়ুন: নাইজেরীয়দের কার্যকলাপে সতর্ক গোয়েন্দারা, শহরে অপরাধ ঘটাতে অনুপ্রবেশ]

এমন সমালোচনার মুখে পড়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার পথে হাঁটেন মুখ্যমন্ত্রী। ২১ তারিখ উত্তরবঙ্গ যাওয়ার পথে বিমানেবন্দরে দাঁড়িয়ে তিনি ঘোষণা করে দেন যে রাজ্য বিধানসভায় CAA বিরোধী প্রস্তাব পেশ করবেন। এরপর এ নিয়ে বিধানসভার বিরোধী দলনেতা আবদুল মান্নানের সঙ্গে কথা বলেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তারপর সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি ২৭ তারিখ প্রস্তাব পেশের দিন ঘোষণা করেন। বলেন, ‘CAA’র বিরোধিতায় সবাই প্রতিবাদে শামিল হন। বিধানসভায় ২৭ জানুয়ারি CAA বিরোধী প্রস্তাব আনা হবে।’ সেইমতো আজ প্রস্তাবটি পেশ করা হবে বিধানসভায়। সংখ্যাগরিষ্ঠতায় সহজেই তা পাশ হওয়ার আশায় রাজ্যের শাসকদল।

[আরও পড়ুন: বেলেঘাটা শিশু চুরি কাণ্ডের পর্দাফাঁস, মেয়েকে খুন করে সেপটিক ট্যাঙ্কে দেহ লোপাট মায়ের!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে