৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

বাংলায় ‘দিন বদলের গান’, ভোটপ্রচারে নতুন সুর বাঁধল বিজেপি

Published by: Sucheta Sengupta |    Posted: March 4, 2021 11:12 am|    Updated: March 4, 2021 12:54 pm

An Images

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: স্লোগান, গান, ছড়া –  ভোটের (WB Election 2021) আবহে ফের এসবে শান দেওয়ার কাজ চলছে বঙ্গে।  বাঙালির সহজাত সংস্কৃতিপ্রেম তার অনুঘটক, তা বলা যেতেই পারে। ভোটযুদ্ধকে সামনে রেখে নতুন স্লোগান তৈরি, গান বাঁধা কিংবা দেওয়াল লিখন – সবই আসলে শিল্পের অঙ্গ। জনসংযোগে সব রাজনৈতিক দলের হাতিয়ার এই সব। কে কতটা সংস্কৃতিমনস্ক, কার শিল্পবোধ কতটা প্রখর – সেসবেরও একটা মহড়া চলে ভোটপ্রচারে। সম্প্রতি রাজনৈতিক আবহে মূল প্রতিপক্ষ বিজেপিকে (BJP) যতই ‘বহিরাগত’ বলে দেগে দিক শাসকদল, বঙ্গ সংস্কৃতির সঙ্গে তাদের যোগ যে খুব একটা কম নয়, তার প্রতিফলন গেরুয়া শিবিরের নেতাদের তৈরি একটি গানে। নাম দেওয়া হয়েছে ‘দিন বদলের গান’।

এর আগে তৃণমূলের (TMC) বিরুদ্ধে প্রচারের হাতিয়ার হিসেবে ফ্যাসিবাদ বিরোধী ইটালীয় গান – ‘বেলা চাও’য়ের প্যারোডি তৈরি করেছিল বিজেপি। মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে রাজ্যের একাধিক নেতিবাচক দিক উল্লেখ করে ‘পিসি যাও’ গানটি বেশ জনপ্রিয়ও হয়েছে। বিজেপি বিরোধী বহু সংস্কৃতিমনস্ক মানুষজনও গানটিকে গ্রহণ করেছেন। বিজেপির দ্বিতীয় রাজনৈতিক গান – ‘দিন বদলের গান’ প্রকাশিত হয়েছে সদ্যই। আর কম সময়ের মধ্যেই সাড়া ফেলেছে এই গানও।

[আরও পড়ুন: জোট কাঁটা এখনও উত্তরবঙ্গ, চূড়ান্ত আসন সমঝোতায় কংগ্রেসের কোর্টে বল ঠেলল আব্বাসের দল]

‘বাংলার গর্ব’, ‘উন্নয়ন’-এর মতো শব্দ অর্থাৎ যা কি না শাসকদল তৃণমূল ব্যবহার করে থাকে প্রচারের জন্য, সেসব শব্দকে বিঁধে লেখা হয়েছে ‘দিন বদলের গান’। পাশাপাশি ডাক দেওয়া হয়েছে বিপ্লবেরও। এর আগে ‘বেলা চাও’ গানের অনুষঙ্গেও এসেছিল ফ্যাসিবাদ বিরোধী বার্তা, বিপ্লবের কথা। আর এবারের গানে সরাসরি বিপ্লবের ডাক, পালটে ফেলার আহ্বান – ‘তোমার কথায় আমার কথায়/ আসুক বিপ্লব।’ উন্নয়নের নিরিখে এসেছে প্রকৃত উন্নয়নের কথা। কৃষি, শিল্পের দাবি উঠেছে সুরে সুরে। এসেছে ‘সোনার বাংলা’র কথাও। সামগ্রিকভাবে ঠিক যে যে ইস্যুতে তৃণমূলের লড়াই, সেই ইস্যুগুলিকে সামনে এনেই নিজেদের মতো করে প্রচারের সুর বেঁধেছে বিজেপি তাদের দ্বিতীয় রাজনৈতিক গানে।

[আরও পড়ুন: দফায় দফায় নয়, শুক্রবারই ২৯৪ আসনের পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা প্রকাশ করবে তৃণমূল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement