২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

রাজ্যে পার্শ্বশিক্ষকদের বিক্ষোভে হস্তক্ষেপের আরজি, অমিত শাহকে চিঠি মুকুলের

Published by: Subhajit Mandal |    Posted: February 15, 2021 8:40 pm|    Updated: February 15, 2021 8:40 pm

An Images

রুপায়ণ গঙ্গোপাধ্যায়: ভোটের মুখে পার্শ্বশিক্ষকদের বিক্ষোভকে পুঁজি করতে আসরে নামল রাজ্য বিজেপি। পার্শ্বশিক্ষকদের দাবি আদায়ে উদ্যোগ নিলেন বিজেপি নেতা মুকুল রায় (Mukul Roy)। দীর্ঘদিন ধরে চলে আসা বিক্ষোভে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সদর্থক হস্তক্ষেপ চাইলেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি। বিক্ষোভকারীদের দাবি মেটাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করে অমিত শাহকে (Amit Shah) চিঠি লিখলেন তিনি।

সর্বভারতীয় ভিত্তিতে বেতন কাঠামো, চাকরির স্থায়ীকরণ-সহ আরও একাধিক দাবিতে প্রায় দু’মাস ধরে সল্টলেকে বিকাশ ভবনের কাছে অবস্থানে বসেছেন রাজ্যের পার্শ্বশিক্ষকদের একাংশ। দীর্ঘ বিক্ষোভের পরও রাজ্য সরকার পার্শ্বশিক্ষকদের দাবি পুরণ করেনি বলে অভিযোগ। তাদের সমস্যা সমাধানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী যাতে ইতিবাচক ভূমিকা নিয়ে বিষয়টিতে হস্তক্ষেপ করেন, তেমনই আরজি জানিয়েছেন মুকুল রায়। রাজনৈতিক মহল মনে করছে, পার্শ্বশিক্ষকদের ইস্যু নিয়ে রাজ্য সরকারের উপর চাপ বাড়াতেই আগ বাড়িয়ে স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি লেখার কৌশল নিয়েছে গেরুয়া শিবির। পার্শ্বশিক্ষকদের অবস্থান মঞ্চে তাদের প্রতি সহমর্মিতা জানাতে সমস্ত রাজনৈতিক দলের নেতারাই ঘুরে গিয়েছেন। বিজেপি নেতা মুকুল রায়, রাজীব বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী (Sujan Chakraborty), বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তীরা অবস্থান মঞ্চে এসেছেন। বুদ্ধিজীবীদের একাংশও এই আন্দোলনকে সমর্থন জানিয়েছেন।

[আরও পড়ুন: বাংলায় DYFI নেতার মৃত্যুতে ক্ষোভের আঁচ জেএনইউতেও, পুড়ল মমতার কুশপুতুল]

সম্প্রতি রাজ্য বাজেটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেছেন, এবার থেকে বার্ষিক ৩ শতাংশ হারে বেতন বৃদ্ধি হবে পার্শ্বশিক্ষকদের। সেই সঙ্গে অবসরকালীন ৩ লক্ষ টাকা করে পাবেন তাঁরা। যা পার্শ্বশিক্ষকদের মনজয়ের চেষ্টা বলেই মনে করছিল রাজনৈতিক মহল। পার্শ্বশিক্ষকদের মঞ্চ অবশ্য এই আশ্বাসে খুব একটা সন্তুষ্ট হতে পারেনি। পার্শ্ব শিক্ষক মঞ্চের আহ্বায়ক ভগীরথ ঘোষ সাফ জানিয়ে দিয়েছেন, সমকাজে সমবেতন এবং অন্যান্য দাবি না মানা পর্যন্ত তাঁদের বিক্ষোভ চলবেই। এবার পার্শ্বশিক্ষকদের বিষয়টি নিয়ে খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে মুকুল রায় উদ্যোগী হয়ে আন্দোলনকারীদের পাশে থাকার বার্তাই দিলেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement