BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কলকাতার উন্নয়নে বিপুল বরাদ্দ, শ্রীরামপুর-কল্যাণী পর্যন্ত মেট্রো! ইস্তাহারে নগরোন্নয়নে জোর বিজেপির

Published by: Subhajit Mandal |    Posted: March 21, 2021 10:00 pm|    Updated: March 21, 2021 10:44 pm

BJP manifesto promises huge infrastructural changes in Kolkata | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিজেপি (BJP) ক্ষমতায় এলে আমূল বদলে যাবে শহর এবং শহরতলি। কলকাতা তথা বৃহত্তর কলকাতার মানুষ যা যা অসুবিধার সম্মুখীন হন, সেসবের সমাধানের পাশাপাশি পরিকাঠামো খাতে ব্যাপক উন্নয়নের প্রতিশ্রুতি দিল বিজেপি। রবিবার গেরুয়া শিবিরের নির্বাচনী ইস্তাহার প্রকাশ করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অন্তত এমনটাই দাবি করলেন। রবিবার সল্টলেকের ইজেডসিসিতে আয়োজিত ইস্তাহার প্রকাশে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, বিজেপি সরকারে এলেই কলকাতাকে ঢেলে সাজাতে ২২ হাজার কোটি টাকা খরচ করা হবে। জানালেন, সুপরিকল্পিতভাবেই এই ২২ হাজার কোটির বিনিয়োগের পরিকল্পনা করা হয়েছে।

গেরুয়া শিবিরের ইস্তাহারে বলা হয়েছে, কলকাতাকে এক বিশ্বমানের ভবিষ্যতের শহর বানাতে `২২,০০০ কোটি টাকার কলকাতা উন্নয়ন তহবিল গঠন করা হবে।শহরবাসীর পার্কিংয়ের সুবিধার জন্য সমস্ত ভারি যানজট যুক্ত অঞ্চলে ১০টি বহুতল পার্কিং তৈরি করা হবে। ইউনেস্কো হেরিটেজ সিটির মর্যাদা পাওয়ার জন্য কলকাতায় `৫০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে। ‘স্বচ্ছ কলকাতা’ মিশন চালু করতে দেড় হাজার কোটি টাকার তহবিল তৈরি হবে। কলকাতার সঙ্গে শহরতলির দ্রুত যোগাযোগ বাড়াতে কলকাতা মেট্রো শ্রীরামপুর, ধুলাগড় এবং কল্যাণী পর্যন্ত সম্প্রসারণ করা হবে। কালীঘাটে আদি গঙ্গা নদীর অতীত গৌরব ফেরাতে সমস্ত নর্দমা ও আবর্জনা পরিষ্কার করে পুনর্জীবন দেওয়া হবে।

[আরও পড়ুন: রবীন্দ্রনাথ-সত্যজিতের নামে বিশ্বমানের পুরস্কার, ইস্তাহারে সংস্কৃতিতে বিশেষ নজর BJP’র]

শুধু কলকাতা নয়, গোটা রাজ্যেই পরিকল্পনা খাতে বিরাট ব্যয়ের প্রতিশ্রুতি দিয়েছে গেরুয়া শিবির। তাদের দাবি, ক্ষমতায় এলে সড়ক নেটওয়ার্কের জন্য পরবর্তী পাঁচ বছরে `১ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করা হবে। বাস পরিষেবাগুলি পুনরুদ্ধার করতে পরের পাঁচ বছরে `১০ হাজার কোটি এবং বাস টার্মিনাল নির্মাণের জন্য ৪,৬০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে। শিলিগুড়ি এবং কল্যাণীর মতো অন্যান্য নগরগুলিতে মেট্রো চালু করা হবে। বাগডোগরা বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে রূপান্তর করা হবে। উড়ান প্রকল্পে মালদহ, বালুরঘাট ও কোচবিহার বিমানবন্দরগুলিকে সচল করা এবং পুরুলিয়াতে নতুন বিমানবন্দর স্থাপন করা হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে