BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শনিবার ১ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মেট্রোর কাজের জন্য ৩ দিন বন্ধ থাকবে ব্রেবোর্ন রোড

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 28, 2017 9:28 am|    Updated: June 28, 2017 9:28 am

Brabourne Road to stay close for 3 days for East-West Metro work

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইস্ট-ওয়েস্ট প্রকল্পের গতি বাড়াতে বন্ধ থাকছে ব্রেবোর্ন রোড। আগামী ৮, ৯ এবং ১০ জুলাই এই গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ থাকবে। ৫ জুলাইয়ের মধ্যে ডালহৌসি চত্বর মেট্রো কর্তৃপক্ষকে হস্তান্তর করা হবে। বুধবার নিউ সেক্রেটারিয়েটে কলকাতার মেয়র, পরিবহণ সচিব ও কলকাতা পুলিশের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। এই প্রথম মেট্রোর কাজের জন্য মহানগরের কোনও গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ রাখা হচ্ছে। বিকল্প হিসাবে স্ট্র্যান্ড রোড এবং স্ট্র্যান্ড ব্যাঙ্ক রোড ব্যবহার করা হবে।

[নোট বাতিলের পর ফের ঐতিহাসিক ভুল কেন্দ্রের, GST নিয়ে সরব মমতা]

২০১৯ সালের মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। হেরিটজ ও জমির বাধায় একাধিকবার এই গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজ আটকে যায়। দীর্ঘ টালবাহানার পর সম্প্রতি আদালতের হস্তক্ষেপে বিবাদী বাগ এলাকার তিনটি প্রাচীন সৌধের নিচ দিয়ে সুড়ঙ্গ তৈরির অনুমতি মিলেছে। এরপরই কাজে আরও গতি বাড়িয়েছে কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশন। কাজ এগোতে বিবাদী বাগ থেকে বাসস্ট্যান্ড এবং ট্রাম ডিপো এলাকা মেট্রোর হাতে তুলে দেওয়ার দরকার ছিল। এই দুই এলাকার সংযোগকারী রাস্তা ব্রেবোর্ন রোডেও হাত দেওয়ার প্রয়োজন ছিল। বুধবার নিউ সেক্রেটারিয়েটে এক বৈঠকে এব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে ছিলেন মেয়র শোভন চট্টোপাধ্যায়, পরিবহণ সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়,  কলকাতা বন্দর, কেএমআরসিএল এবং কলকাতা পুলিশের প্রতিনিধিরা। বৈঠকে ঠিক হয়েছে ৫ জুলাইয়ের মধ্যে ডালহৌসি চত্বর মেট্রো রেল কর্পোরেশনের হাতে তুলে দেওয়া হবে। এর জন্য ২টি বাড়ি ৬ জুলাই থেকে খালি করা হবে বলে জানিয়েছেন মেয়র। পাশাপাশি মেট্রোর কাজের জন্য বন্ধ রাখা হবে ব্রেবোর্ন রোড। ৮-১০ জুলাই অফিসপাড়া লাগোয়া এই গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ থাকছে। ট্রাফিক সূত্রে খবর, ব্রেবোর্ন রোডের বিকল্প হিসাবে স্ট্র্যান্ড রোড এবং স্ট্র্যান্ড ব্যাঙ্ক রোড দিয়ে গাড়ি চলাচল করবে। পুলিশের ধারণা প্রথম দু দিন শনি ও রবিবার হওয়ায় ততটা সমস্যা হবে না। ১০ জুলাই সোমবার হওয়ায় চাপ থাকবে। মঙ্গলবার অর্থাৎ, ১১ জুলাই থেকে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে পুলিশের আশা। তবে মেট্রোর কাজের জন্য কলকাতায় একটি গুরুত্বপূর্ণ রাস্তা তিন দিন বন্ধ রাখার ঘটনা এই প্রথম।

[ধোনির সঙ্গে ছেলের ভাইরাল ছবি নিয়ে মুখ খুললেন সরফরাজ]

ইতিমধ্যে সল্টলেকের সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত প্রকল্পের কাজ অনেকটাই এগিয়েছে। সেখান থেকে পাতাল পথে এসএন ব্যানার্জি রোড, ধর্মতলা, ডালহৌসি হয়ে মেট্রো গঙ্গার নিচ দিয়ে গিয়ে হাওড়া ময়দানে শেষ হবে। গঙ্গার তলায় ইতিমধ্যেই সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে