BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তল্লাশির নামে শ্লীলতাহানির অভিযোগ ‘দুর্ভাগ্যজনক’, উদয়ন গুহর মন্তব্যের পালটা জবাব বিএসএফের

Published by: Sayani Sen |    Posted: November 17, 2021 12:21 pm|    Updated: November 17, 2021 12:32 pm

BSF holds press meet over special jurisdiction to the force in West Bengal । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিধানসভায় বিএসএফের (BSF) ক্ষমতা বৃদ্ধি বিরোধী বিল নিয়ে আলোচনা চলাকালীন মন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন বিধায়ক উদয়ন গুহ। বুধবার সাংবাদিক বৈঠক করে ওই মন্তব্যের পরিপ্রেক্ষিতে মুখ খুললেন বিএসএফের এডিজি ওয়াই বি খুরানিয়া। বিধায়কের মন্তব্য ‘দুর্ভাগ্যজনক’ বলেই দাবি করলেন তিনি।

মঙ্গলবারই রাজ্য বিধানসভায় পাশ হয়েছে বিএসএফের কাজের পরিধি বৃদ্ধি বিরোধী প্রস্তাব। সেই প্রস্তাব নিয়ে আলোচনার সময় উদয়ন গুহ (Udayan Guha) বলেন, “বিএসএফের অত্যাচার যারা চোখে দেখেনি তারা বিশ্বাস করতে পারবে না। সীমান্তবর্তী এলাকার মানুষকে জিজ্ঞাসা করুন। বিএসএফ সম্পর্কে বুঝে যাবেন। বিএসএফের এক্তিয়ার বাড়িয়ে দিয়ে আসলে রাজ্যে দ্বৈত শাসন প্রক্রিয়া চালানোর চেষ্টা করছে বিজেপি।

[আরও পড়ুন: স্বপ্নপূরণের লড়াই, হামাগুড়ি দিয়ে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে হাজির পড়ুয়া]

এরপরই বিতর্কিত মন্তব্যটি করে বসেন তিনি। উদয়ন গুহ আরও বলেন, “তল্লাশির নামে ৮-১০ বছরের ছেলের সামনে যখন বাবাকে কান ধরে ওঠবস করানো হয়, মায়ের গোপন জায়াগায় হাত দেওয়া হয়। তখন ওই ছেলে দেশপ্রেমিক হতে পারে না। ওর কানের কাছে যতই ‘ভারত মাতা কি জয়’ বলা হোক, সে কিন্তু দেশপ্রেমিক হবে না।” বিধায়কের এই মন্তব্য নিয়ে শোরগোল শুরু হয়েছে। বুধবার বিএসএফের এডিজি ওয়াই বি খুরানিয়া বিধায়কের অভিযোগ খারিজ করে দেন। তিনি বলেন, “বিএসফের বিরুদ্ধে ওঠা অভিযোগ দুর্ভাগ্যজনক। বিএসএফে চার হাজারেরও বেশি মহিলা জওয়ান রয়েছেন। এমন কোনও অভিযোগ উঠলে তা তদন্ত করে দেখা হবে।”

এদিকে, গত ২১ অক্টোবর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি হয়। বিএসএফের এক্তিয়ার ১৫ কিলোমিটার থেকে বেড়ে সীমান্ত লাগোয়া একাধিক রাজ্যে ৫০ কিলোমিটার করা হয়। তা নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি নিয়ে এদিন মুখ খোলেন এডিজি ওয়াই বি খুরানিয়া। তিনি জানান, “বিএসএফের কাজ অনুপ্রবেশ রোখা। বিএসএফের ক্ষমতা সীমাবদ্ধ। তল্লাশি, বাজেয়াপ্ত, গ্রেপ্তার করতে পারে বিএসএফ। তবে বিএসএফ কোনও তদন্তকারী দল নয়। তাদের তদন্ত করার ক্ষমতা নেই। তাই সীমান্ত থেকে কাউকে গ্রেপ্তার বা আটক করা হলে তাকে সংশ্লিষ্ট বিচারবিভাগীয় সংস্থার হাতে তুলে দিতে হবে।”  

[আরও পড়ুন: ক্ষতিকর এই ৭টি অ্যাপ সরিয়ে দিল গুগল প্লে-স্টোর, আপনার ফোনে নেই তো?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে