BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ৪ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আগামী মাসেই রাজ্যের ২ কেন্দ্রে উপনির্বাচন, দিনক্ষণ জানাল জাতীয় নির্বাচন কমিশন

Published by: Sucheta Sengupta |    Posted: March 12, 2022 6:15 pm|    Updated: March 12, 2022 6:31 pm

Bypolls in two West Bengal seats next month, says EC | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: মাস পেরলেই ফের ভোট রাজ্যে। বালিগঞ্জ (Ballygunj) বিধানসভা কেন্দ্র ও  আসানসোল (Asansol) লোকসভা কেন্দ্রে উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন (Election Commission)। জানা গিয়েছে,  আগামী ১২ এপ্রিল এই দুই কেন্দ্রে ভোটগ্রহণ হবে। ফলপ্রকাশ ১৬ এপ্রিল। এছাড়া ১২ তারিখ উপনির্বাচন হবে  ছত্তিশগড়, বিহার, মহারাষ্ট্রের মোট তিনটি বিধানসভা কেন্দ্রে। এই সমস্ত জায়গায় শনিবার থেকেই লাগু হয়ে গিয়েছে নির্বাচনী আচরণবিধি।

বালিগঞ্জ আসনে বিধানসভা ভোটে জয়ী হয়েছিলেন তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukherjee)। নির্বাচনে জয়ী হওয়ার পর রাজ্যের পঞ্চায়েত মন্ত্রীর আসনে বসেন তিনি। কিন্তু ২০২১এর নভেম্বরে মৃত্যু হয় তাঁর। ফলে বালিগঞ্জ আসনটি আপাতত বিধায়ক শূন্য। সেখানেই নতুন করে জনপ্রতিনিধি নির্বাচন করতে ১২ তারিখ ফের ভোটের লাইনে দাঁড়াবেন বালিগঞ্জবাসী।

[আরও পড়ুন: ৪ রাজ্যে জিতেই চাকুরিজীবীদের সঞ্চয়ে কোপ! ৪৪ বছর পর সর্বনিম্ন ইপিএফের সুদের হার]

এদিকে, ২০১৯-এর লোকসভা নির্বাচনে আরও একবার আসানসোল বাসীর মন জয় করেছিলেন বাবুল সুপ্রিয়। বিজেপি প্রার্থী হিসেবে দ্বিতীয়বার সাংসদ হয়েছিলেন তিনি। গত বছর বিধানসভা নির্বাচনে টালিগঞ্জ আসন থেকে বাবুলকে প্রার্থী করে বিজেপি। লড়েছিলেন তৃণমূল প্রার্থী অরূপ বিশ্বাসের বিরুদ্ধে। কিন্তু সেই ভোটে পরাস্ত হন গায়ক-সাংসদ। ফলাফলের মাস কয়েক পর সকলকে চমকে দিকে বিজেপি ছাড়েন বাবুল (Babul Supriyo)। তবে জানিয়েছিলেন, তিনি অন্য কোনও দলে যোগ দেবেন না। সাংসদ হিসেবে আসানসোলের যাবতীয় দায়িত্ব বহন করবেন আগের মতোই। কিন্তু হাওয়া বদল হয় গত সেপ্টেম্বরে। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের হাত ধরে শাসকদলে যোগ দেন বাবুল।  তবে পূর্ণসময়ের সাংসদ পেতে আসানসোল কেন্দ্রে উপনির্বাচন।

[আরও পড়ুন: নন্দীগ্রামে ‘কায়দা’ করে জিতেছিলেন শুভেন্দু! একুশের ফলাফল নিয়ে বিস্ফোরক জয়প্রকাশ-রাজীবদের]

নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি অনুযায়ী, শনিবার এই ঘোষণার পর এদিন থেকেই মনোনয়ন জমা দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। ২৪ মার্চ মনোনয়ন পেশের শেষ দিন। আর  প্রত্যাহারের শেষ দিন ২৮ মার্চ। ইতিমধ্যেই আসানসোল, বালিগঞ্জ-সহ উপনির্বাচনের ৫ কেন্দ্রে শুরু হয়েছে আদর্শ আচরণবিধি।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে