BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  রবিবার ৯ আগস্ট ২০২০ 

Advertisement

টানেল বোরিং মেশিন সরাতে মেট্রোকে অনুমতি দিল হাই কোর্ট

Published by: Subhamay Mandal |    Posted: November 18, 2019 5:53 pm|    Updated: November 18, 2019 5:53 pm

An Images

শুভঙ্কর বসু: মেট্রো রেলের বিশেষজ্ঞ কমিটির রিপোর্টে টানেল বোরিং মেশিন সরাতে অনুমোদন দিল কলকাতা হাই কোর্ট। দ্বিতীয় টানেল বোরিং মেশিন ৫ মিটার সরানোর কাজ করতে পারবে মেট্রো কর্তৃপক্ষ। এদিকে বউবাজারের জমি ধসের পর থেকে ইস্ট-ওয়েস্টের কাজ থেমে আছে। কাজ আদৌও আর সম্ভব কি না তা নিয়ে প্রশ্নচিহ্ন উঠে গিয়েছে। রুট পরিবর্তন করতে হবে কি না তাও পরিষ্কার নয়। এই মামলার নিস্পত্তি না হওয়া পর্যন্ত এবিষয়ে মন্তব্য করতে চাইছে না প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। মামলার পরবর্তী শুনানি ১৬ ডিসেম্বর। মেট্রো রেলের কাজ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত থাকবে।

এর আগে আদালতের নির্দেশ মোতাবেক কেএমআরসিএল বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট জমা দিয়েছিল। রিপোর্টে মেট্রো রেলের বিশেষজ্ঞ কমিটি জানায়, দ্বিতীয় টানেল বোরিং মেশিনটি নির্মলচন্দ্র দে স্ট্রিটে আটকে রয়েছে। মেশিনটি পাঁচ মিটার সরালে জীবন ও সম্পত্তির কোনও ক্ষতি হবে না। তাছাড়া মেশিন সরানোর কাজ হবে বিশেষজ্ঞ কমিটির তদারকিতে। মেশিন সরানোর কাজে তত্ত্বাবধান করবেন চেয়ারম্যান লিউনার্ড জন এন্ডিকট।

প্রসঙ্গত, ইস্ট-ওয়েস্ট মেট্রো সম্প্রসারণের কাজ করতে গিয়ে বউবাজারে বিপর্যয় হয়। আগস্টের শেষদিকে সেই ঘটনার জেরে আদালতের নির্দেশমতো বন্ধ হয়ে যায় ইস্ট-ওয়েস্ট মেট্রো রেলের কাজ। বউবাজার কাণ্ডের জেরে ১৭ সেপ্টেম্বর ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজে অন্তবর্তী স্থগিতাদেশ দেয় কলকাতা হাইকোর্ট। ৭ নভেম্বর পর্যন্ত কাজে স্থগিতাদেশ ছিল। এরপর মামলার শুনানি শেষে বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট চেয়ে পাঠায় প্রধান বিচারপতি টিবি রাধাকৃষ্ণণের ডিভিশন বেঞ্চ। সেই রিপোর্টের ভিত্তিতেই অনুমতি দিল হাই কোর্ট।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement