BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মিনাখাঁ, কেশপুরে বিস্ফোরণের তদন্ত করবে এনআইএ? সিদ্ধান্ত কেন্দ্রের উপর ছাড়ল হাই কোর্ট

Published by: Sucheta Sengupta |    Posted: November 29, 2022 4:56 pm|    Updated: November 29, 2022 5:04 pm

Calcutta HC says Centre will decide about NIA investigation on Minakha and Keshpur blast | Sangbad Pratidin

গোবিন্দ রায়: মিনাখাঁ ও কেশপুরে বিস্ফোরণের ঘটনায় তদন্তে কি এবার NIA? সেই সিদ্ধান্ত নেবে কেন্দ্র। এ নিয়ে দায়ের হওয়া জনস্বার্থ মামলায় এমনই নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। মঙ্গলবার মামলাটি প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে শুনানি হয়। সেখানেই এই নির্দেশ দেয় ডিভিশন বেঞ্চ।

গত ১৬ নভেম্বর মিনাখাঁয় (Minakha) এবং পরদিন অর্থাৎ ১৭ তারিখ কেশপুরে বিস্ফোরণের ঘটনা ঘটে। মিনাখাঁয় বিস্ফোরণে (Blast) মৃত্যু হয় এক নাবালিকার। খড়ের গাদায় থাকা বোমাকে বল ভেবে খেলতে গিয়ে বিস্ফোরণে মৃত্যু হয় দ্বিতীয় শ্রেণির ছাত্রী। যে ব্যক্তির বাড়িতে এই ঘটনা ঘটে তিনি এলাকায় তৃণমূল (TMC) কর্মী বলেই পরিচিত। এই ঘটনায় স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে তদন্ত শুরু করেছিল পুলিশ। তৃণমূল কর্মীকে গ্রেপ্তারও করা হয়। প্রাথমিক তদন্তের পর পুলিশের ধারনা, মজুত করা বোমা ফেটেই মৃত্যু শিশুকন্যার। সেই ঘটনায় এনআইএ-কে দেওয়ার দাবি ওঠে।

[আরও পডুন: ব়্যাগিংয়ের শিকার বরানগরের মৃত ছাত্র! কলেজের সিনিয়র-সহ ৯জনের বিরুদ্ধে পুলিশের দ্বারস্থ পরিবার]

অন্যদিকে, ১৭ নভেম্বর কেশপুরে বিস্ফোরণের ঘটনায় গুরুতর আহত হন এক তৃণমূল কর্মী। গুরুত্বের নিরিখে সেই মামলারও তদন্ত করুক এনআইএ (NIA), এমনই দাবি তোলা হয়েছিল। এদিন উচ্চ আদালতে শুনানির সময় রাজ্যের তরফে জানানো হয়, মিনাখাঁ নিয়ে কেন্দ্রকে রিপোর্ট পাঠিয়েছে রাজ্য। কেশপুর নিয়েও দ্রুত রিপোর্ট পাঠানো হবে। এরপর প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানায়, এসব রিপোর্ট খতিয়ে দেখবে কেন্দ্র। তারপর সিদ্ধান্ত নেওয়া হবে যে এই দুই বিস্ফোরণের ঘটনার তদন্তভার এনআইএ-র হাতে দেওয়া হবে কি না।

[আরও পডুন: সাবিত্রীর মন্তব্যে উত্তাল বিধানসভা, তবুও মোদি-শাহকে নিয়ে নিজের অবস্থানে অনড় TMC বিধায়ক]

আর আগেও রাজ্যে একাধিক বিস্ফোরণের ঘটনায় এনআইএ তদন্তের দাবি উঠেছিল। কেন্দ্রের সিদ্ধান্তে বীরভূমের মহম্মদবাজার, মুর্শিদাবাদের বেলডাঙার ঘটনার তদন্ত করছে এনআইএ।  এবার মিনাখাঁ, কেশপুরের তদন্তভারও তাদের হাতে যাবে কি না, সেই সিদ্ধান্ত কেন্দ্রের উপর ছাড়ল কলকাতা হাই কোর্ট। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে