BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নীল তিমি রোধে কেন্দ্রের কী পদক্ষেপ, প্রশ্ন হাই কোর্টের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 16, 2017 12:21 pm|    Updated: September 16, 2017 12:21 pm

Calcutta HC seeks report from Centre on Blue Whale

স্টাফ রিপোর্টার: এখনও মোবাইলে আকছার মিলছে মারণ গেম ব্লু হোয়েলের লিঙ্ক। ব্লু হোয়েলের মতো মারণ গেম নিয়ে দায়ের হওয়া জনস্বার্থ মামলায় এ কথা শোনার পরই উদ্বিগ্ন কলকাতা হাই কোর্ট। অবিলম্বে এই গেম বন্ধ করতে যাবতীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয় বিচারপতি নিশীথা মাত্রের ডিভিশন বেঞ্চ।

[কাঠের মিস্ত্রি সেজে গা ঢাকা খাগড়াগড় কাণ্ডের মূল চক্রী বুরহানের]

শুক্রবার মামলার শুনানিতে আইনজীবী বিভাস চট্টোপাধ্যায় ব্লু হোয়েলের বেশ কয়েকটি লিঙ্কের স্ক্রিনশট দেখান আদালতে। আরও দেখান কীভাবে ওই লিঙ্ক থেকে গেমটি ডাউনলোড করে ৫০টি ধাপ খেলা যায়। তিনি দেখান, কীভাবে পর্দার আড়ালে থেকে অ্যাডমিনিস্ট্রেটরা বাচ্চা ছেলেমেয়েদের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে। এরপর বিভাসবাবু বলেন, “ছাত্রছাত্রীরা প্রতিদিন এই মারণ খেলায় আক্রান্ত হয়ে চলেছে। ৫ তারিখ মামলাটি করেছিলাম। তারপর থেকে ঝাড়গ্রামেই অন্তত ৫ জন ছাত্র এই মারণ খেলায় আক্রান্ত হয়েছে।” তিনি আরও বলেন, “এই গেমের পিছনে একটি বড় চক্র কাজ করছে। যারা অ্যাডমিনিস্ট্রেটর তাদের টিকি খুঁজে পাওয়া সম্ভব নয়। কারণ তারা এমন একটি মেল আইডি থেকে নির্দেশ পাঠায়, যেটি ট্রেস করা কার্যত অসম্ভব।” বিষয়টি শোনার পরই রীতিমতো উদ্বিগ্ন দেখায় বিচারপতিদের।

এজলাসে উপস্থিত কেন্দ্রের আইনজীবী জানান, এনিয়ে ইতিমধ্যেই দিল্লি হাই কোর্ট নির্দেশ দিয়েছে। লিঙ্কগুলি ব্লক করা হচ্ছে।” বিভাস চট্টোপাধ্যায় পালটা বলেন, “দিল্লি হাই কোর্টের রায় এ রাজ্যের ক্ষেত্রে প্রযোজ্য হচ্ছে না। লিঙ্ক যে ঘুরছে তার প্রমাণ তো রয়েছেই।” এরপরই কেন্দ্র ওই লিঙ্কগুলি বন্ধ করতে কী পদক্ষেপ নিয়েছে জানতে চায় ডিভিশন বেঞ্চ। ২১ তারিখের মধ্যে হলফনামা দিয়ে বিষয়টি জানাতে হবে। এদিন অবশ্য রাজ্যের তরফে কোনও আইনজীবী উপস্থিত ছিলেন না। বিভাসবাবু উল্লেখ করেন, আইন অনুযায়ী সাইবার জালিয়াতি বা এই ধরনের বিষয় দেখাশোনার জন্য বিভিন্ন রাজ্যে নোডাল এজেন্সি রয়েছে। মাদ্রাজ হাই কোর্ট যেমন সে রাজ্যে ব্লু হোয়েলের সমস্ত লিঙ্ক বন্ধ করতে সে রাজ্যের নোডাল এজেন্সিকে নির্দেশ দিয়েছে। কিন্তু এরাজ্যে সেই ধরনের কোনও নোডাল এজেন্সি নেই যারা লিঙ্কগুলি বন্ধ করতে পদক্ষেপ নিতে পারে। মামলার পরবর্তী শুনানি ২১ তারিখ।

[পুজোর ভিড় সামলাতে নয়া দাওয়াই মেট্রো কর্তৃপক্ষর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে