০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

CAA-NRC বিরোধী বিজ্ঞাপনের উপর জারি অন্তর্বর্তী স্থগিতাদেশ, হাই কোর্টে ধাক্কা রাজ্যের

Published by: Sayani Sen |    Posted: December 23, 2019 2:20 pm|    Updated: December 23, 2019 3:56 pm

Calcutta HC stays Mamata Govt's anti-CAA, NRC ad

শুভঙ্কর বসু: CAA, NRC বিরোধিতায় রাজ্য সরকারের প্রচারিত বিজ্ঞাপনের উপর স্থগিতাদেশ জারি করল কলকাতা হাই কোর্ট। সোমবার হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে ওই মামলার শুনানি হয়। তাতেই ওই বিজ্ঞাপনের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করা হয়। কলকাতা হাই কোর্টের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত যেকোনও রকমের সংবাদমাধ্যমে ওই বিজ্ঞাপন প্রকাশ বা প্রচার করা যাবে না।

সংসদের দুই কক্ষের পর নাগরিকত্ব সংশোধন বিল সিলমোহর দিয়েছেন রাষ্ট্রপতি। CAB আইনে পরিণত হয়েছে। নাগরিকত্ব সংশোধিত আইন মানতে নারাজ রাজ্য সরকার। ইতিমধ্যেই চলছে CAA বিরোধী আন্দোলন। পথে নেমে আন্দোলনে শামিল তৃণমূল। এছাড়াও NRC, CAA বিরোধিতায় বিভিন্ন ধরনের সংবাদমাধ্যমে বিজ্ঞাপন প্রচার এবং প্রকাশ করা হচ্ছে। রাজ্য সরকার কীভাবে কোনও আইনের বিরোধিতা করতে পারে, তা নিয়ে কলকাতা হাই কোর্টে তিনটি পৃথক মামলা রুজু করা হয়। সোমবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টি বি রাধাকৃষ্ণণের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়।

[আরও পড়ুন: এককালীন মোটা টাকা পেলেই খোরপোশে ইতি, বিবাহ-বিচ্ছেদের মামলার নতুন ট্রেন্ড]

শুনানিতে সরকারি আইনজীবী জানান, যেকোনও রাজ্য সরকারের এ ধরনের বিজ্ঞাপন দেওয়ার অধিকার রয়েছে। যদিও বিরোধী পক্ষ সরকারি আইনজীবীর দাবি মানতে নারাজ। দু’পক্ষের মতামত শোনার পর আপাতত NRC, CAA বিরোধী রাজ্য সরকারের ওই বিজ্ঞাপনের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। পরবর্তী কোনও সিদ্ধান্ত না জানানো পর্যন্ত ওই বিজ্ঞাপন কোনও সংবাদমাধ্যমে প্রকাশ কিংবা প্রচার করা যাবে না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে