২৩  শ্রাবণ  ১৪২৯  বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সারদার আমানতকারীদের টাকা ফেরানোর উদ্যোগ, একাধিক নির্দেশ দিল হাই কোর্ট

Published by: Sucheta Sengupta |    Posted: June 28, 2022 9:12 am|    Updated: June 28, 2022 9:17 am

Calcutta HC's order to take initiative to return money to the investors of Saradha | Sangbad Pratidin

রাহুল রায়: সারদার আমানতকারীদের টাকা ফেরানোর জন্য বড়সড় উদ্যোগ নিল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। চিটফান্ড সংস্থা সারদার আমানতকারীদের আনা একাধিক মামলায় সোমবার রাজ্য সরকার এবং সিবিআই (CBI) , সেবি ও ইডির মতো কেন্দ্রীয় সংস্থাগুলোকে একযোগে টাকা ফেরানোর নির্দেশ দিল বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি শুভেন্দু সামন্তের ডিভিশন বেঞ্চ।

সেবি, সিবিআই, ইডি এবং রাজ্যের উদ্দেশ্যে আদালতের নির্দেশ, সারদার (Saradha) বিক্রি হওয়া সম্পত্তির অর্থ অবিলম্বে প্রাক্তন বিচারপতি এস. পি তালুকদারের নেতৃত্বাধীন এক সদস্য কমিটির কাছে জমা করতে হবে। যে সম্পত্তিগুলো এখনও বিক্রি হয়নি, তাও অবিলম্বে তুলে দিতে হবে এক সদস্যের কমিটির হাতে। আমানত ফেরতের প্রকল্প অনুযায়ী এক সদস্যের কমিটি অমানতকারীদের টাকা ফেরাতে উদ্যোগ নেবে বলেও স্পষ্ট করে দিয়েছে নির্দেশ ডিভিশন বেঞ্চ। এছাড়াও সেবির (SEBI) হাতে থাকা তিনটি সম্পত্তি অবিলম্বে নিলাম করে সেখান থেকে উদ্ধার হওয়া টাকা ফের এই কমিটির হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। শ্যামল সেন কমিশন বন্ধ হওয়ার পর হাই কোর্টের নির্দেশে সারদার প্রতারিত আমানতকারীদের টাকা ফেরানোর নতুন আশা জাগল বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

[আরও পড়ুন: যশবন্তের প্রচারে ইয়েচুরি-সুখেন্দু শেখর, সমর্থন চাইবেন বিজেপির প্রবীণ নেতাদেরও]

এদিন সারদা মামলায় আইনজীবী শুভাশিস চক্রবর্তীদের আবেদন ছিল, সুপ্রিম কোর্টের নির্দেশে সারদা মামলায় তদন্ত শুরু করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই, পরে সেবি ও ইডিও মামলায় ঢোকে। আগে রাজ্যের হাতে তদন্ত থাকাকালীনও কিছু সম্পত্তি উদ্ধার হয়েছিল। কিন্তু যা নিয়ে মামলা, অর্থাৎ আমানতকারীদের টাকা খোয়া যাওয়া – এ পর্যন্ত কোনও সংস্থাই আমানতকারীদের টাকা ফেরতের উদ্যোগ নেয়নি বলেও অভিযোগ আইনজীবীর। সেই আরজি মেনেই সোমবার আদালত এই নির্দেশ দিয়েছে।

[আরও পড়ুন: অবশেষে স্বস্তি, জামিন পেলেন ইউটিউবার রোদ্দুর রায়]

শুভাশিসবাবু জানিয়েছেন, এখনও সারদার উদ্ধার হওয়া প্রায় ১৪০ কোটি টাকা রাজ্য সরকারের হাতে। সেবি, সিবিআই, ইডি-র হাতে থাকা প্রায় ১২০০-১৩০০ কোটি টাকা রয়েছে। সবমিলিয়ে প্রায় ১৫০০ কোটি টাকা আমানতকারীদের ফেরাতে হবে। দীর্ঘ জটিলতা কাটিয়ে সেই টাকা এবার পাওয়া যাবে বলে আশা আমানতকারীদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে