BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

‘কলকাতাকে বিক্ষোভের শহর করা যায় না’, উচ্চ প্রাথমিকের চাকরিপ্রার্থীদের ভর্ৎসনা হাই কোর্টের

Published by: Paramita Paul |    Posted: June 15, 2022 3:18 pm|    Updated: June 15, 2022 5:54 pm

Kolkata HC allows long term movement of Upper Primary teaching candidates

গোবিন্দ রায়: ষষ্ঠ-অষ্টম শ্রেণির শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় বঞ্চিত চাকরিপ্রার্থীদের অনির্দিষ্টকাল অবস্থান বিক্ষোভের অনুমতি দিল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে শান্তিপূর্ণ অবস্থান করতে পারবেন উচ্চ প্রাথমিক চাকরিপ্রার্থীরা (Upper Primary Teachers)। শহরে অন্যত্র বিক্ষোভে বসার অনুমতি চাইলে বিচারপতি শম্পা সরকার আন্দোলনকারীদের ভর্ৎসনা করেন। বলেন, “কলকাতা সিটি অফ জয়, তাকে সিটি অফ ডেমনস্ট্রেশন করা যায় না।”

চাকরিতে দুর্নীতি-সহ একাধিক ইস্যুতে কলকাতায় আন্দোলন করতে চেয়ে পুলিশের অনুমতি চেয়েছিল শম্পা বিশ্বাস-সহ উচ্চ প্রাথমিকের ১১২ জন চাকরিপ্রার্থী। কিন্তু সেই অনুমতি দেয়নি পুলিশ। এরপরই কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হন তাঁরা। সেখানেই ভর্ৎসিত হলেও মিলল আন্দোলনের অনুমতি।

[আরও পড়ুন: রাজ্যজুড়ে পড়ুয়াদের বিক্ষোভের জের, এবার উচ্চমাধ্যমিকে সব বিষয়ে করা যাবে রিভিউ]

বুধবার বিচারপতি শম্পা সরকার জানান, শহরের নতুন কোন জায়গায় নয়। আন্দোলন করতে চাইলে তা করতে হবে মাতঙ্গিনী মূর্তির পাদদেশেই। কারণ সেখানেই এই সংক্রান্ত আন্দোলন চলছে। তবে তা হতে হবে শান্তিপূর্ণ। অন্যত্র আন্দোলনের অনুমতি চাইতেই বিচারপতির ভর্ৎসনার মুখে পড়েন তাঁরা। বিচারপতির সাফ নির্দেশ, “কলকাতাকে সিটি অফ ডেমনস্ট্রেশন করা যায় না।” এই প্রেক্ষিতে রাজ্যের তরফের আইনজীবী জানান, আন্দোলন নিয়ে আপত্তি নেই রাজ্য়ের। কিন্তু আন্দোলনকারীরা যে জায়গাগুলি বাছাই করছেন, তা নিয়ে সমস্যা রয়েছে। একই ইস্যুতে শহরের সর্বত্র বিক্ষোভ দেখানো যেতে পারে না। বিচারপতি সরকারেরও প্রতিক্রিয়া, “একই বিষয়ে সর্বত্র অবস্থান-বিক্ষোভ করব, এটা ঠিক নয়।”

অনির্দিষ্টকালের জন্য আন্দোলনের অনুমতি দিয়েও বিচারপতি বলেন, “যতদিন না চাকরি হচ্ছে, বিক্ষোভ চলবে—এটা বলতে পারি না। তা ছাড়া এই নিয়োগ সংক্রান্ত ব্যাপারটি বিচারাধীন রয়েছে। কোথাও অধিকার কেড়ে নেওয়া হচ্ছে না। বিভিন্ন জায়গায় বিক্ষোভ করব এটা ঠিক নয়।” তারপরই আন্দোলনের অনুমতি দেন কলকাতা হাই কোর্টের বিচারপতি।

[আরও পড়ুন: ১১ বছর পর ফের কলকাতায় মিলল পোলিওর জীবাণু, উদ্বিগ্ন স্বাস্থ্যদপ্তর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে