BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কয়লা কাণ্ড: গ্রেপ্তার না করলে দেশে ফিরতে রাজি বিনয়, CBI-এর মত জানতে চাইল হাই কোর্ট

Published by: Suparna Majumder |    Posted: June 23, 2021 7:05 pm|    Updated: June 23, 2021 8:09 pm

Calcutta High Court asked CBI to submit their statement on Vinay Mishra's return to the country | Sangbad Pratdin

শুভঙ্কর বসু: সিবিআইয়ের (CBI) দেওয়া ‘রক্ষাকবচ’ সংক্রান্ত প্রস্তাব মেনে নিয়ে দেশে ফিরতে রাজি কয়লা ও গরু পাচার কাণ্ডে অন্যতম অভিযুক্ত বিনয় মিশ্র (Vinay Mishra)। মঙ্গলবার আইনজীবী মারফত কলকাতা হাই কোর্টে (Calcutta High Court) একথা জানিয়েছিলেন বিনয়। এর প্রেক্ষিতে বুধবার সিবিআই এর বক্তব্য জানতে চাইলেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। আগামী মঙ্গলবারের মধ্যে সিবিআইকে তাদের বক্তব্য জানাতে হবে।

মঙ্গলবার বিনয় মিশ্রর আইনজীবী অভিষেক মনু সিংভি (Abhishek Manu Singhvi) আদালতে জানান, যদি সিবিআই (CBI) এবং ইডি (ED) আদালতের কাছে প্রতিশ্রুতি দেয় যে তাঁকে গ্রেপ্তার করা হবে না এবং ভিসা সংক্রান্ত প্রয়োজনীয় সহযোগিতা করা হবে, তা হলে তিনি দেশে ফিরতে প্রস্তুত। যদিও এই বক্তব্যের জবাবে সিবিআইয়ের আইনজীবী ওয়াই জে দস্তুর জানান, দেশে ফিরে তদন্তে সহযোগিতা করলে বিনয়কে গ্রেপ্তার করা হবে না। তিনি জানিয়েছিলেন, ইডি-র অধিকর্তার সঙ্গে সিবিআইয়ের কথা হয়েছে। তারাও লিখিতভাবে ‘কড়া পদক্ষেপ হবে না’ এই মর্মে আশ্বাস দিতে তৈরি। এই কথোপকথনের ভিত্তিতে এবার সিবিআইয়ের মতামত জানতে চেয়েছে হাই কোর্ট।

[আরও পড়ুন: কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে, রাজ্যে দ্রুত উপনির্বাচনের আরজি মুখ্যমন্ত্রীর]

এর আগে ভারচুয়ালি মামলায় উপস্থিত থাকতে চেয়ে হাই কোর্টে আবেদন জানিয়েছিল বিনয়। যে আবেদনের বিরোধিতা করে সিবিআই জানায়, “আমরা অভিযুক্তের ভারচুয়াল শুনানিতে রাজি নই। কারণ ভিডিও কনফারেন্সে শুনানির সময় অভিযুক্তের কাছ থেকে সঠিক উত্তর না-ও পাওয়া যেতে পারে।” এর পাশাপাশি অতিরিক্ত সলিসিটর জেনারেল আবার প্রস্তাব দেন, ১২ জুলাইয়ের মধ্যে দেশে ফিরে তদন্তে সহযোগিতা করলে বিনয় মিশ্রকে গ্রেপ্তার করা হবে না। তাঁর বিরুদ্ধে কোনও রেড কর্নার নোটিসও জারি থাকবে না। আইনজীবী মারফত সেই প্রস্তাবই মেনে নেন বিনয়। উল্লেখ্য, তিনি এখন প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র ভানুয়াতুতে রয়েছেন। সিবিআই বিনয়ের বিরুদ্ধে ইন্টারপোলের কাছে যে রেড কর্নার নোটিস জারির আবেদন জানিয়েছিল তা এখনও কার্যকর হয়নি। এই পরিস্থিতিতেই হাই কোর্টে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মামলার শুনানির অনুমতি জানিয়েছিলেন তিনি।

[আরও পড়ুন: বকেয়া টাকা নিয়ে বাজার সমিতির অত্যাচার! করোনা কালে চেম্বার বন্ধ করলেন গড়িয়ার ডাক্তার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে