BREAKING NEWS

২৩ আষাঢ়  ১৪২৭  বুধবার ৮ জুলাই ২০২০ 

Advertisement

ক্রমশই ভয়ংকর রূপ নিচ্ছে ডেঙ্গু, রাজ্যের কাছে রিপোর্ট তলব হাই কোর্টের

Published by: Sayani Sen |    Posted: November 11, 2019 5:16 pm|    Updated: November 11, 2019 5:16 pm

An Images

শুভঙ্কর বসু: ক্রমশই ভয়াবহ রূপ নিচ্ছে ডেঙ্গু। ইতিমধ্যে এই রাজ্যে প্রাণহানি হয়েছে অনেকের। এই পরিস্থিতিতেই পুরনো একটি মামলার প্রেক্ষিতে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে রাজ্য সরকারের কাছে বিস্তারিত রিপোর্ট তলব করল কলকাতা হাই কোর্ট। আগামী ২২ নভেম্বরের মধ্যে রাজ্য সরকারকে আদালতে ওই রিপোর্ট জমা দিতে হবে।

ডেঙ্গু নিয়ে হাই কোর্টে নতুন করে কোনও মামলা হয়নি। ২০১৭ সালে যে মামলা হয়েছিল তাতে রাজ্যকে বেশ কিছু পদক্ষেপ নিতে বলেছিল তৎকালীন প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। সাম্প্রতিক ডেঙ্গুর বাড়বাড়ন্তের জেরে গত শুক্রবার প্রধান বিচারপতির বেঞ্চে বিষয়টি ওঠে। আগের নির্দেশের কথা উল্লেখ করে রাজ্যে বর্তমান ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবীরা। জরুরি ভিত্তিতে শুনানির আবেদন করেন তাঁরা। ঠিক হয় সোমবার শুনানি হবে। এদিন মামলাকারীর তরফে আইনজীবীরা দাবি করেন, বর্তমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় পুরোপুরি ব্যর্থ রাজ্য। হাই কোর্টের যে গাইড লাইন ছিল তা পালন করা হচ্ছে না।

[আরও পড়ুন: সম্প্রীতির নজির, অযোধ্যায় রাম মন্দির গড়তে অর্থ দেবে সংখ্যালঘুরা]

মামলাকারীর এই দাবির পরই রাজ্য ডেঙ্গু নিয়ন্ত্রণে কী পদক্ষেপ নিয়েছে তা নিয়ে হলফনামা পেশ করার আবেদন জানান অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল। এরপরই রাজ্যের কাছে ডেঙ্গু নিয়ে বিস্তারিত রিপোর্ট তলব করে প্রধান বিচারপতি টিবি রাধাকৃষ্ণনের ডিভিশন বেঞ্চ। রিপোর্টে রাজ্যকে জানাতে হবে বর্তমানে রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কত? তাঁদের পরিস্থিতি কেমন? এখনও পর্যন্ত কতজনের মৃত্যু হয়েছে? ডেঙ্গু মোকাবিলায় এ পর্যন্ত রাজ্য কী কী পদক্ষেপ করেছে? আগামী ২২ নভেম্বরের মধ্যে রাজ্য সরকারকে কলকাতা হাই কোর্টে ওই রিপোর্ট জমা দিতে হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement