BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

স্বাস্থ্যসাথীর ওয়ার্ড নির্মাণে হাসপাতালগুলিকে বাড়তি সুবিধা পুরসভার, ঘোষণা পুরমন্ত্রীর

Published by: Biswadip Dey |    Posted: February 13, 2021 9:44 am|    Updated: February 13, 2021 3:26 pm

Calcutta Municipality will provide additional facilities for the expansion of the hospital's Swasthya sathi ward, says Firhad Hakim | Sangbad Pratidin

কৃষ্ণকুমার দাস: স্বাস্থ্যসাথী কার্ডে (Swasthya sathi card) চিকিৎসা দিলে হাসপাতাল বা নার্সিংহোম সম্প্রসারণে বাড়তি সুবিধা দেবে কলকাতা পুরসভা (Calcutta Municipality)। বিশেষ করে যে সমস্ত চিকিৎসা প্রতিষ্ঠান স্বাস্থ্যসাথীর জন্য পৃথক ওয়ার্ড নির্মাণ করবে তাদের বিল্ডিং নির্মাণে অতিরিক্ত ‘ফ্লোর এরিয়া’ মঞ্জুর করা হবে। শুক্রবার একথা জানিয়েছেন কলকাতা পুরসভার মুখ্যপ্রশাসক ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

তাঁর কথায়, “স্বাস্থ্যসাথী প্রকল্পে বেসরকারি হাসপাতালগুলির পরিষেবায় মদত দিতে নতুন ওয়ার্ড নির্মাণে সাহায্য করা হবে। বাণিজ্যিক এলাকায় যেমন বাংলায় কর্মসংস্থানের স্বার্থে বিল্ডিং আইন সংশোধন করে অতিরিক্ত ফ্লোর এরিয়া দেওয়া হচ্ছে। তেমনই স্বাস্থ্যসাথী ওয়ার্ড নির্মাণে বেসরকারি হাসপাতালের পাশে দাঁড়াতে একই আইন প্রয়োগ করা হচ্ছে।” নয়া বাড়ি তৈরি হলে শুধু বেড বাড়বে তাই নয়, নতুন কর্মসংস্থানও হবে বলে মন্তব্য করেছেন পুরমন্ত্রী। কলকাতার পাশাপাশি জেলার পুরসভাকেও বিল্ডিং আইন সংশোধন করে একইভাবে স্বাস্থ্যসাথীর ওয়ার্ড গড়তে সাহায্যের নির্দেশ দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: রেলে চাকরি দেওয়ার নামে বাংলায় প্রতারণা, তামিলনাড়ু থেকে ধৃত চক্রের মূল পাণ্ডা]

মুখ্যমন্ত্রীর চালু করা স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে প্রতিদিন বেসরকারি হাসপাতালগুলিতে রোগীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কিন্তু চাহিদার তুলনায় শয্যাসংখ্যা কম। দিন কয়েক আগে কলকাতার ৩২টি বেসরকারি হাসপাতালের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন পুরমন্ত্রী। তখন তিনি পৃথক স্বাস্থ্যসাথী ওয়ার্ড তৈরির সুপারিশ করেন। কিন্তু একাধিক হাসপাতাল কর্তা ফিরহাদের কাছে অভিযোগ করেছে, বিল্ডিং আইন সংশোধন করে বাড়তি ‘ফ্লোর এরিয়া’ না পেলে এবং স্বাস্থ্য দপ্তর অনুমতি না দিলে ওই ওয়ার্ড করা সম্ভব নয়।

এরপরই মুখ্যমন্ত্রীর সবুজ সংকেত নিয়ে এদিন স্বাস্থ্যসাথী ওয়ার্ড নির্মাণে বহুতল হাসপাতাল বাড়ির জন্য বাড়তি ফ্লোর এরিয়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন পুরমন্ত্রী। তাঁর কথায়, “পার্ক স্ট্রিট, বিবাদি বাগ বা নিউমার্কেট, গড়িয়াহাটের মতো বাণিজ্যিক এলাকায় জমি ও বাড়ির দাম বেশি বলে বাড়তি ফ্লোর এরিয়া দেওয়া হচ্ছে কমার্শিয়াল বাড়ি বা ব্যবসায়িক প্রতিষ্ঠান তৈরিতে। একইভাবে এবার বাড়তি বেড চিকিৎসা পরিকাঠামোয় যুক্ত হবে বলেই হাসপাতালের বাড়ি সম্প্রসারণেও চলতি আইন সংশোধন করে বাড়তি ফ্লোর এরিয়া দেওয়া হবে।” পুরমন্ত্রীর নয়া সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে কলকাতার বেসরকারি হাসপাতালগুলির সংগঠন অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়া। সংগঠনের সভাপতি রূপক বড়ুয়া এদিন জানান, “বিল্ডিং সম্প্রসারণ করে মুখ্যমন্ত্রীর ঐতিহাসিক স্বাস্থ্যসাথী প্রকল্পের অংশীদার হয়ে নয়া ওয়ার্ড নির্মাণ করে বেড বাড়ালে গরিব মানুষকে আরও বাড়তি সাহায্য করা সম্ভব হবে।”

[আরও পড়ুন: রোজভ্যালি কাণ্ডে প্রথম সাজা ঘোষণা, ৭ বছরের কারাদণ্ড সংস্থার এক আধিকারিকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে