BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

Cattle Smuggling: গরু পাচার মামলায় অনুব্রতর বিরুদ্ধে সিবিআই চার্জশিটে সাক্ষী শতাব্দী রায়! তুঙ্গে জল্পনা

Published by: Sucheta Sengupta |    Posted: October 10, 2022 4:17 pm|    Updated: October 10, 2022 5:30 pm

Cattle smuggling: Shatabdi Roy as witness in CBI chargesheet against Anubrata Mandal

শেখর চন্দ্র, আসানসোল: গরু পাচার মামলায় (Cattle Smuggling) অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে সাক্ষী দেবেন শতাব্দী রায়! সূত্রের খবর, সিবিআইয়ের চার্জশিটে এমনই উল্লেখ রয়েছে। জানা গিয়েছে, গরু পাচার মামলায় বীরভূমের জেলা তৃণমূল সভাপতির বিরুদ্ধে চার্জশিটে সাক্ষী হিসেবে ৯৫ জনের নাম রয়েছে। তার মধ্যে একটি নাম বীরভূমের সাংসদ শতাব্দী রায়ের (Satabdi Roy)। এখন প্রশ্ন হল, শুনানিতে শতাব্দী কী সাক্ষী দেবেন। অনুব্রতর আইনজীবীদের বক্তব্য, চার্জশিটে সাক্ষী হিসেবে কারও নাম থাকাটা এমন কিছু বড় বিষয় নয়। বিচারকের সামনে তাঁর বক্তব্যই তদন্তকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে সাহায্য করবে।

সূত্রের খবর, এই মামলায় অনুব্রত মণ্ডলের (Anubrata Mandal) বিরুদ্ধে চার্জশিট জমা দেওয়ার ঠিক আগের মুহূর্তে বীরভূমের সাংসদ শতাব্দী রায়ের বয়ান রেকর্ড করে সিবিআই (CBI)। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে জানা গিয়েছে, ১৬১ ধারায় নোটিস পাঠিয়ে তৃণমূল সাংসদকে জিজ্ঞাসাবাদ করে বহু গুরুত্বপূর্ণ তথ্য মিলেছে। সেই বয়ানের ভিত্তিতেই চার্জশিটে সাক্ষী হিসেবে তাঁর নাম রাখা হয়েছে। শতাব্দী কি সত্যিই গরু পাচার মামলার সঙ্গে অনুব্রত মণ্ডলের যোগ সম্পর্কে তেমন কিছু তথ্য জানেন? এনিয়ে শুরু হয়েছে জোর গুঞ্জন।

[আরও পড়ুন: ক্রিকেটের টানে ছেড়েছিলেন ইঞ্জিনিয়ারিং, মনোজ-অরুণের হাত ধরেই উত্থান শাহবাজের]

বীরভূম (Birbhum) জেলার রাজনীতি সম্পর্কে সামান্য জ্ঞান থাকা মানুষমাত্রেই জানেন, অনুব্রত-শতাব্দীর সম্পর্কের সমীকরণ। জেলা তৃণমূল সভাপতির সঙ্গে সাংসদের মতপার্থক্য মাঝেমধ্যে প্রকাশ্যে এসে পড়ে। কিন্তু নির্বাচনী ময়দানে দু’জনের একটাই পরিচয়, তাঁরা তৃণমূল। ২০১৪ ও ২০১৯ সালের লোকসভা নির্বাচনে শতাব্দী রায়কে জেতাতে আদাজল খেয়ে নেমে পড়েছিলেন অনুব্রত। দ্বন্দ্ব ভুলে দলীয় প্রার্থীকে বেশি মার্জিনে জেতানোর পণ নেন তিনি। বলা হয়, লালমাটিতে দ্বিতীয়বার তারকা সাংসদের জয়ের মূল সেনাপতি ওই একজনই। শতাব্দীও কম যান না। অসুস্থ হয়ে এসএসকেএম-এর উডবার্ন ওয়ার্ডে ভরতি হওয়া সহযোদ্ধাকে দেখতে ছুটে যান দলের তারকা সাংসদ। আবার গ্রেপ্তার হওয়ার পর বীরভূমে দলীয় সভা করে বিজেপির বিরুদ্ধে সরব হন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায়ের কথামতো ‘বীরের সম্মানে’ অনুব্রতকে মুক্ত করার আহ্বান জানান।

[আরও পড়ুন: গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত মোমিনপুর যাওয়ার পথে চিংড়িঘাটায় আটক সুকান্ত]

এত কিছুর পরও গরু পাচার মামলায় শতাব্দীকে সাক্ষী করা নিয়ে একাধিক জল্পনা উসকে দিল সিবিআইয়ের চার্জশিট। সাক্ষী হিসেবে মোট ৯৫ জনের নাম দাখিল করা হয়েছে সেখানে। সূত্রের খবর, তালিকার ৪৬ নম্বরে রয়েছে শতাব্দীর নাম। শুধু শতাব্দী নন, রাজীব ভট্টাচার্য, মলয় পিট অনুব্রতর একাধিক ঘনিষ্ঠকেও সাক্ষী তালিকায় অন্তর্ভুক্ত করেছে সিবিআই। এখন দেখার, সাক্ষী হিসেবে শতাব্দী কী বয়ান দেন।

এদিকে, অনুব্রত মণ্ডলের রক্ষাকবচের মেয়াদ বেড়েছে। এই মামলায় সুপ্রিম কোর্টে আজ শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু তা পিছিয়ে গিয়েছে ১৮ অক্টোবর পর্যন্ত। পরবর্তী শুনানি ওইদিনই। ফলে আরও কিছুদিন স্বস্তিতে থাকতে পারবেন অনুব্রত।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে