Advertisement
Advertisement
CBI

নিয়োগ দুর্নীতি: নাটের গুরু পার্থই! সিবিআইয়ের ৪ চার্জশিটেই ‘দাগি’ প্রাক্তন শিক্ষামন্ত্রী, নাম পরেশেরও

গ্রুপ সি মামলায় আগেই নাম ছিল পার্থ চট্টোপাধ্যায়ের। এবার আরও তিনটিতে জুড়ল প্রাক্তন শিক্ষামন্ত্রীর নাম।

CBI filed final charge sheet on recruitment scam | Sangbad Pratidin
Published by: Tiyasha Sarkar
  • Posted:January 8, 2024 2:54 pm
  • Updated:January 8, 2024 9:26 pm

অর্ণব আইচ: নিয়োগ দুর্নীতির চারটি মামলার তদন্ত শেষ। চূড়ান্ত চার্জশিট পেশ করল সিবিআই। এদিন নবম-দশম, একাদশ-দ্বাদশ, গ্রুপ-সি এবং গ্রুপ-ডি’র মামলায় চূড়ান্ত চার্জশিট পেশ করা হয়েছে আলিপুরে বিশেষ সিবিআই আদালতে। চার্জশিট অনুযায়ী, মূল চক্রী পার্থ চট্টোপাধ‌্যায়ই। এসএসসি নিয়োগ দুর্নীতির চারটি মামলাতেই নাম প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থর। সিবিআইয়ের চার্জশিটে অভিযুক্ত হয়েছেন শিক্ষা দপ্তরের প্রাক্তন প্রতিমন্ত্রী পরেশ অধিকারীও। পার্থ চট্টোপাধ‌্যায়ের তৎকালীন ব‌্যক্তিগত সচিব সুকান্ত আচার্য ও এসএসসির প্রাক্তন চেয়ারপার্সন শর্মিলা মিত্রও সিবিআইয়ের মামলায় অভিযুক্ত।

সোমবার আলিপুরে সিবিআইয়ের বিশেষ আদালতে এসএসসি-র নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগ, একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগ, গ্রুপ সি ও গ্রুপ ডি মামলার চূড়ান্ত চার্জশিট পেশ করে সিবিআই। সিবিআইয়ের দাবি, আপাতত এসএসসি নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত শেষ। এর আগে এসএসসি-র গ্রুপ ‘সি’-র মামলায় সিবিআইয়ের পেশ করা চার্জশিটে মূল অভিযুক্ত ছিলেন পার্থ। এদিন এসএসসির নিয়োগ দুর্নীতির বাকি তিনটি মামলায় সিবিআইয়ের পেশ করা চার্জশিটে অভিযুক্ত হিসাবে উল্লেখ করা হয়েছে পার্থ চট্টোপাধ‌্যায়েরই নাম। এবার টেট বা প্রাথমিক নিয়োগ দুর্নীতির মামলারও চূড়ান্ত চার্জশিট পেশ করতে চলেছে সিবিআই।

Advertisement

[আরও পড়ুন: ‘যোগ্যদের ৬০ বছরেও বিদায় দিই না আমরা’, নবীন-প্রবীণ বিতর্কে বার্তা মমতার]

এসএসসি-র নিয়োগ দুর্নীতির তদন্ত শেষ করে ৯ জানুয়ারি সিবিআইকে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। তার একদিন আগেই নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগ, একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগ, গ্রুপ সি ও গ্রুপ ডি মামলায় সিবিআই চার্জশিট পেশ করে। গত নভেম্বর মাসে সুপ্রিম কোর্ট দু’মাসের মধ্যে এই মামলার তদন্ত শেষ করার নির্দেশ দিয়েছিল। সিবিআইয়ের দাবি, আপাতত এসএসসির নিয়োগ দুর্নীতির মামলার তদন্ত শেষ। এতদিন ধরে তদন্তে সিবিআই আধিকারিকদের হাতে উঠে এসেছে বহু নতুন তথ‌্য। সেই সূত্র ধরেই সিবিআই নিশ্চিত হয় যে, এই নিয়োগ দুর্নীতির মূল চক্রী বা ‘কিংপিন’ পার্থ চট্টোপাধ‌্যায়। তদন্তে সিবিআইয়ের দাবি, বহু মিডলম‌্যান ও এজেন্টের সঙ্গে যোগাযোগ ছিল পার্থ চট্টোপাধ‌্যায়ের। তিনিই নিজের পদ ও ক্ষমতা প্রয়োগ করে শিক্ষা দপ্তরের আধিকারিকদের সাহায্যে নিয়োগ দুর্নীতি করান।

Advertisement

[আরও পড়ুন: হাসিনার হাতে ফুলের তোড়া তুলে দিলেন ভারতের রাষ্ট্রদূত, দিল্লিকেই অগ্রাধিকার মুজিবকন্যার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ