BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রাজ্যের ৬১ জন BJP বিধায়কের নিরাপত্তা প্রত্যাহার করছে কেন্দ্র! নবান্নকে চিঠি স্বরাষ্ট্রমন্ত্রকের

Published by: Subhajit Mandal |    Posted: September 9, 2021 11:28 am|    Updated: September 9, 2021 3:27 pm

Centre to withdraw security of 61 BJP MLAs in West Bengal | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিধানসভা ভোট মিটেছে মাত্র মাস চারেক আগে। ইতিমধ্যেই তৃণমূল থেকে বিজেপিতে গিয়ে বিধায়ক হওয়া অনেক নেতা ‘ঘর ওয়াপসি’ শুরু করেছেন। এই দলবদলের আবহেই এবার একসঙ্গে এরাজ্যের ৬১ জন বিজেপি বিধায়কের নিরাপত্তা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে অন্তত এমনটাই খবর। এই মুহূর্তে বাংলায় বিজেপির ৭১ জন বিধায়ক অবশিষ্ট আছেন। তাঁদের মধ্যে ৬১ জনই আর কেন্দ্রীয় নিরাপত্তা পাবেন না। শুভেন্দু অধিকারীর মতো শীর্ষস্তরের মাত্র জনা দশেক বিধায়ক কেন্দ্রীয় নিরাপত্তা (Central Security) পাবেন। সূত্রের খবর, ইতিমধ্যেই এই মর্মে রাজ্য সরকারের (West Bengal Govt) কাছে একটি চিঠি পাঠিয়ে দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রের তরফে রাজ্যকে জানিয়ে দেওয়া হয়েছে, এবার রাজ্য সরকারই যেন এই বিধায়কদের নিরাপত্তার ব্যবস্থা করে।

Centre to withdraw security of 61 BJP MLAs in West Bengal

বিধানসভা নির্বাচনের পরই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বঙ্গে দলের সব বিধায়ককে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়ার কথা ঘোষণা করে। শুভেন্দু অধিকারীর মতো কিছু নেতা আগে থেকেই কেন্দ্রীয় নিরাপত্তা পেতেন। ভোটের পর মোট ৬৬ জন জয়ী বিধায়ককে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়া হয়। কিন্তু সামনেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। তাই অন্যান্য রাজ্যে অনেক বেশি নিরাপত্তারক্ষীর প্রয়োজন। সেকারণেই রাজ্যের বিজেপি নেতাদের কেন্দ্রীয় নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়া হল।

[আরও পড়ুন: নন্দীগ্রামে ‘ছাপ্পা ভোট’ থেকে পুজোর অনুদান বিতর্ক, কর্মিসভায় মমতার বক্তব্যের ১০ পয়েন্ট]

আসলে, ভোটের আগে মুড়িমুড়কির মতো বহু তৃণমূল নেতা যোগ দিয়েছিলেন বিজেপিতে। প্রাণহানির আশঙ্কার কথা তুলে ধরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক থেকে কেন্দ্রীয় নিরাপত্তাও আদায় করে নিয়েছিলেন গেরুয়া শিবিরের বিভিন্ন স্তরের বহু নেতা। কিন্তু ভোটের ফলপ্রকাশের পর দেখা যাচ্ছে, ঠিক ভোটের আগে আগে কেন্দ্রীয় নিরাপত্তা পাওয়া অনেক বিজেপি নেতাই নিজের কেন্দ্রে হেরে গিয়েছেন। ভোটের পরপরই এই ধরনের বহু নেতার কেন্দ্রীয় নিরাপত্তা সরে গিয়েছে। বিধানসভা নির্বাচনের পর শুধু জয়ী বিধায়কদের নিরাপত্তা বজায় রাখা হয়। এবার জয়ী বিধায়কদেরও নিরাপত্তা বাতিল হল।

[আরও পড়ুন: ‘নির্বাচনে আমাকে আবার দাঁড়াতে হল ওঁদের ষড়যন্ত্রের জন্য’, ভবানীপুরে কর্মিসভায় বিস্ফোরক মমতা]

তবে, এইসব জয়ী বিধায়করা নিরাপত্তাহীন হবেন না। কারণ, কেন্দ্র নিরাপত্তা না দিলে জয়ী বিধায়কদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব থাকে রাজ্য সরকারের উপর। নিয়ম অনুযায়ী, কোনও বিধায়ককে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়া বা প্রত্যাহার করার সময় রাজ্যকে জানাতে হয় কেন্দ্রীয় সরকারকে। সূত্রের খবর, এক্ষেত্রেও সেই নিয়ম অনুসরণ করেই ৬১ জন বিধায়কের নিরাপত্তা প্রত্যাহার করার সিদ্ধান্ত নবান্নকে জানিয়ে দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। এবার রাজ্য সরকার ঠিক করবে এই বিধায়কদের কীভাবে নিরাপত্তা দেওয়া হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে