১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নিউটাউনে সরছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের ক্যাম্পাস

Published by: Bishakha Pal |    Posted: January 18, 2019 9:39 am|    Updated: January 18, 2019 9:39 am

CU Rajabazar campus shifted

দীপঙ্কর মণ্ডল: কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রযুক্তির সমস্ত বিভাগ নিউটাউনে উঠে যাচ্ছে। রাজ্য সরকারের দেওয়া পাঁচ একর জমিতে নতুন ক্যাম্পাস তৈরি হবে। সেখানেই স্থানান্তরিত হবে বিভাগগুলি।

বৃহস্পতিবার জমির দলিল হাতে পেয়েছে কর্তৃপক্ষ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয়কে অতিরিক্ত ১০০ কোটি টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন। সেই টাকায় নিউটাউনে ‘নিউ ইন্টিগ্রেটেড সায়েন্স অ্যান্ড টেকনোলজি ক্যাম্পাস’ গড়বে পূর্ত দপ্তর। রাজাবাজার এবং বালিগঞ্জ ছাড়াও জুট ও সল্টলেকের টেকনোলজি ক্যাম্পাসও বন্ধ করে নিউটাউনে স্থানান্তরিত করা হবে। কলকাতা বিশ্ববিদ্যালয়ে সব মিলিয়ে এখন ১৮ টি ক্যাম্পাস। বিজ্ঞানে ৩২ টি ও প্রযুক্তির ৮ টি বিভাগ আছে। রাজাবাজার ও বালিগঞ্জ ক্যাম্পাসের বাড়িগুলি বয়সের ভারে জীর্ণ। নিউটাউনে নয়া ক্যাম্পাসে প্রত্যেক তলের আয়তন হবে ২০ হাজার বর্গ ফুট। প্রত্যেকটি বিভাগের আলাদা ল্যাব, কেমিক্যাল রুম, বিভাগীয় প্রধানদের ঘর, মিউজিয়াম, অতিরিক্ত ক্লাসরুম প্রভৃতি থাকবে। সল্টলেক ক্যাম্পাসে একটি আন্তর্জাতিক মানের অতিথি নিবাস গড়বে কর্তৃপক্ষ। প্রসঙ্গত, কয়েকদিন আগে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, কলা এবং সমাজ বিজ্ঞানের জন্য জমি দরকার হলে ফের তা বরাদ্দ হবে। উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় এ প্রসঙ্গে জানিয়েছেন, নিউটাউন ক্যাম্পাসের কাজ শেষ হওয়ার পর কলা ও সমাজ বিজ্ঞানের কথা ভাবা হবে।

তৃণমূলের ব্রিগেড সমাবেশে আকাশপথে নজরদারি ‘দুর্দান্ত’র ]

নিউটাউনে ‘গ্রিন ক্যাম্পাস’ গড়তে চান উপাচার্য। তিনি জানিয়েছেন, রাজ্য সরকার ৫.৫০৩ জমি বরাদ্দ করেছে। ডিপিআর জমা দিলে ১০০ কোটি টাকা অতিরিক্ত অনুদানও আসবে। ইতিমধ্যে অধ্যাপক এই বিষয়ে কর্তৃপক্ষকে নিজেদের বক্তব্য জানিয়েছেন। প্রত্যেকটি বিভাগ আলাদা করে কিছু দাবি পেশ করেছে। এক ছাতার তলায় বিজ্ঞান ও প্রযুক্তির সব বিভাগ আনার ঘোষণায় উচ্ছ্বসিত শিক্ষকমহল। তাঁরা জানিয়েছেন, নয়া সিদ্ধান্তে পঠন পাঠন তো বটেই, গবেষণার কাজ আরও ভাল হবে। যাদবপুর এবং প্রেসিডেন্সির নিউটাউন ক্যাম্পাসের পাশেই জমি পেয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। প্রসঙ্গত, রাজ্যের শিক্ষা কমিশন এই এলাকায় ‘এডুকেশন হাব’ তৈরির প্রস্তাব দিয়েছে। এখানে সেন্ট জেভিয়ার্স-সহ বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়েরও ক্যাম্পাস গড়ে উঠছে।

সভায় আসছে ৫০ লক্ষ লোক! ব্রিগেডে ভিড় বাড়ছে শহরে ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে