১৩ মাঘ  ১৪২৯  শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

প্রশ্নপত্র ফাঁসের পর ডিএলএড পরীক্ষাবিধিতে বদল, ফের জারি কড়া নির্দেশিকা

Published by: Sayani Sen |    Posted: December 1, 2022 9:02 am|    Updated: December 1, 2022 9:06 am

D.EL.ED question paper leak, stricter measures initiates । Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: যেকোনও মূল্যে বজায় রাখতে হবে পরীক্ষার শুদ্ধতা। এই মন্ত্রে চলা প্রাথমিক শিক্ষা পর্ষদ এবার ডিএলএড তথা ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশনের পরীক্ষার উত্তরপত্রের গোপনীয়তা ও নিরাপত্তা বজায় নিল বড় পদক্ষেপ। সিদ্ধান্ত হয়েছে, কেন্দ্রীয়ভাবে স্পট মূল্যায়ন হবে ডিএলএড-এর পরীক্ষার সব উত্তরপত্রের। শুধু তাই নয়। প্রত্যেকটি উত্তরপত্রের মূল্যায়ন যাতে একই নিয়মে হয় তাও সুনিশ্চিত করছে পর্ষদ। 

এ প্রসঙ্গে প্রাথমিক শিক্ষা পর্ষদের উপসচিব পার্থ কর্মকার বলেন, ‘‘স্বচ্ছতা আনার লক্ষ্যে এবারে ডিএলএড-এর উত্তরপত্রের স্পট মূল্যায়ন হবে। পর্ষদের দায়িত্বে একই ছাতার তলায় কেন্দ্রীয়ভাবে সব উত্তরপত্রের মূল্যায়ন হবে। এর মাধ্যমে দ্রুত ফলাফল প্রকাশ করা যাবে। একইসঙ্গে আমরা নিশ্চিত করছি, প্রতিটি উত্তরপত্র যেন একই নিয়মে, একই রকমে মূল্যায়ন হয়। তার জন্য আমরা একটা নির্দিষ্ট নির্দেশাবলী দিয়ে দেব।’’

[আরও পড়ুন: আদালতে জামিন চাইল না ‘অপা’, ইডির মামলায় আরও ১৪ দিনের জেল হেফাজত পার্থ-অর্পিতার]

গত ২৮ নভেম্বর থেকে শুরু হয়েছিল ২০২০-২২ শিক্ষাবর্ষের ডিএলএড-এর চূড়ান্ত বর্ষের পরীক্ষা। শেষ হল বুধবার। পরীক্ষা সুষ্ঠুভাবে ও স্বচ্ছতার সঙ্গে যেন হয়, তা নিশ্চিত করতে বেশ কিছু ব্যবস্থা নিয়েছিল পর্ষদ। তাও পরীক্ষার প্রথমদিনের প্রশ্নপত্রের কিছু অংশ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছিল বলে অভিযোগ উঠে। সেদিনই প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন, পরীক্ষা শুরুর আগে প্রশ্নফাঁসের ঘটনা ঘটেনি। ‘‘পর্ষদ ও সরকারকে কালিমালিপ্ত করার জন্য একটা প্রচেষ্টা চালানো হচ্ছে। এটা বিশ্বাসঘাতকতা।” মন্তব্য করেছিলেন গৌতমবাবু।

যদিও ঘটনার পর প্রশ্নপত্রের গোপনীয়তা ও নিরাপত্তা বজায়ে আরও আঁটসাঁট ব্যবস্থা করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। পরীক্ষা শেষ হতেই উত্তরপত্র মূল্যায়নেও স্বচ্ছতা বজায়ে সচেষ্ট হল পর্ষদ। তার জন্য সব উত্তরপত্র সরাসরি সল্টলেকে পর্ষদের দপ্তরে পাঠানোর নির্দেশ দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। নির্দেশিকা অনুযায়ী, প্রতিটি পরীক্ষাকেন্দ্রকে উত্তরপত্র এবং সকল পরীক্ষা সংক্রান্ত নথি সিল করা ট্রাঙ্কে এবং পুলিশ পাহাড়ায় সংশ্লিষ্ট জেলার জেলা বিদ্যালয় পরিদর্শকের দপ্তরে পৌঁছে দিতে হবে। জেলা বিদ্যালয় পরিদর্শক দপ্তর থেকে যত দ্রুত সম্ভব তা সল্টলেকে প্রাথমিক শিক্ষা পর্ষদের দপ্তরে পৌঁছে দেওয়া হবে। উত্তরপত্রগুলি পেয়ে গেলেই কেন্দ্রীয়ভাবে স্পট মূল্যায়নের ব্যবস্থা করবে পর্ষদ।

[আরও পড়ুন: ভুয়ো শিক্ষকদের তালিকা এখনই প্রকাশ নয়, নির্দেশ সংশোধন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে