২১ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Madhyamik: ‘কোথা থেকে প্রশ্ন ফাঁস হয়?’, মাধ্যমিক চলাকালীন নেট পরিষেবা বন্ধ থাকায় তোপ দিলীপের

Published by: Sucheta Sengupta |    Posted: March 7, 2022 11:16 am|    Updated: March 7, 2022 12:18 pm

Madhyamik: Dilip Ghosh questions on the decision of disconnecting internet the Madhyamik Exam 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঝে একটি বছর করোনার কারণে স্কুলে গিয়ে পরীক্ষা দেয়নি ছাত্রছাত্রীরা। মাধ্যমিক (Madhyamik), উচ্চমাধ্যমিক হয়নি। ২০২০ সালের পর ২০২২-এ অর্থাৎ এ বছর ফের অন্য স্কুলে গিয়ে আগের মতো পরীক্ষা দিচ্ছে দশম শ্রেণির পরীক্ষার্থীরা। সোমবার দুপুর ১২টা থেকে শুরু পরীক্ষা। 

Madhyamik Exam 2022

তবে আগেরবার মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) চলাকালীন বেশিরভাগ দিনই পরীক্ষা শুরুর আগে হোয়াটসঅ্যাপে (WhatsApp) প্রশ্ন ফাঁস হয়ে গিয়েছিল। ব্যাপক টোকাটুকির ঘটনাও ঘটে। সেসব রুখতে এবার অত্যন্ত সাবধানী মধ্যশিক্ষা পর্ষদ। মাধ্যমিক চলাকালীন রাজ্যে কোথাও কোথাও বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। তা নিয়ে এবার রাজ্য সরকারকে তোপ দাগলেন বিজেপি সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। তাঁর কটাক্ষ, ”কোথা থেকে প্রশ্ন ফাঁস হচ্ছে তার খোঁজ না করে ইন্টারনেট বন্ধ রেখে মানুষকে সমস্যায় ফেলা। এতে সাধারণ মানুষের দৈনন্দিন জীবন বিপর্যস্ত হবে। বহু জরুরি পরিষেবাও আটকে যাবে।”

[আরও পড়ুন: মাধ্যমিকে প্রশ্নফাঁস রুখতে কোন কোন জেলায় বন্ধ থাকবে ইন্টারনেট? দেখে নিন তালিকা]

এবার মাধ্যমিকে রাজ্যের কিছু এলাকাকে স্পর্শকাতর হিসাবে চিহ্নিত করেন গোয়েন্দারা। হোয়াটসঅ্যাপে প্রশ্ন ফাঁস রুখতে পরীক্ষার দিনগুলিতে সকাল ১১টা থেকে বিকেল ৩.১৫ পর্যন্ত ওইসব এলাকায় ইন্টারনেট নিয়ন্ত্রণ করবে রাজ্য সরকার। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, মূলত উত্তরবঙ্গের বিভিন্ন জেলার একাধিক ব্লকে নিয়ন্ত্রিত হবে ইন্টারনেট পরিষেবা। এর মধ্যে রয়েছে মালদহ, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, কোচবিহার, জলপাইগুড়ি, বীরভূম এবং দার্জিলিং। পরিষেবা নিয়ন্ত্রিত হবে ৭-৯ মার্চ, ১১ এবং ১২ মার্চ, ১৪-১৬ মার্চ। তবে ফোন কল, এসএমএসের উপর কোনও নিষেধাজ্ঞা জারি থাকবে না।

Dilip Ghosh

[আরও পড়ুন: টাক মাথায় গজাবে চুল! দূর হবে খুশকিও, চুলের যত্নে ঘিয়ের ম্যাজিক]

এদিন সকালে মাধ্যমিক পরীক্ষার্থীদের টুইটে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আত্মবিশ্বাসী হয়ে পরীক্ষা দেওয়ার পরামর্শের পাশাপাশি তাঁর বার্তা, খুব ভাল পরীক্ষা হবে, চিন্তার কিছু নেই।  

পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকড়ও (Jagdeep Dhankhar)।  

ইতিমধ্যেই স্কুলগুলিতে পরীক্ষার্থীদের প্রবেশ শুরু হয়েছে। থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা পরীক্ষা করে, স্যানিটাইজেশনের পরই তাদের কেন্দ্রে প্রবেশের অনুমতি মিলছে। কলকাতার একটি পরীক্ষাকেন্দ্রে এদিন বেলার দিকে পরিদর্শন করেন পুলিশ কমিশনার (CP) বিনীত গোয়েল।  সবরকম সাবধানতা অবলম্বন করা হয়েছে বলে আশ্বাস দেন তিনি।

Madhyamik
সেন্ট লরেন্স স্কুলে পরিদর্শন পুলিশ কমিশনারের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে