BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৭  বুধবার ২৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

বড় ঘোষণা রাজ্যের, প্রথম দফায় ভ্যাকসিন নিতে হবে প্রাইভেট প্র্যাক্টিস করা ডাক্তারদেরও

Published by: Paramita Paul |    Posted: January 7, 2021 5:29 pm|    Updated: January 7, 2021 6:19 pm

An Images

ক্ষীরোদ ভট্টাচার্য: কোভিড টিকাকরণ নিয়ে বড় সিদ্ধান্ত নিল রাজ্য। শুধু সরকারি বা বেসরকারি হাসপাতালের চিকিৎসকরাই নয়, প্রথম দফায় টিকা নেবেন প্রাইভেট প্র্যাকটিস করা এমন ডাক্তাররাও (Doctors)। বৃহস্পতিবার এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। আগামী তিনদিনের মধ্যে তাঁদের নাম নথিভুক্ত করতে বলা হয়েছে। 

কোভিডের বিরুদ্ধে সামনের সারিতে দাঁড়িয়ে লড়ছেন চিকিৎসকরা। বহু চিকিৎসক আছেন যাঁরা সরকারি-বেসরকারি হাসপাতালের সঙ্গে যুক্ত নন, নিজস্ব চেম্বারে রোগী দেখেন। এই সমস্ত চিকিৎসকদের লড়াইকে কুর্ণিশ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁদের লড়াইকে স্বীকৃতি জানিয়ে চিঠি দিয়েছেন তিনি। ব্লকস্তরের স্বাস্থ্য আধিকারিকদের মাধ্যমে সেই চিঠি পৌঁছে যাবে চিকিৎসকদের কাছে। পাশাপাশি, প্রথম দফায় তাঁদেরও ভ্যাকসিন দেওয়ার কথা জানিয়েছে রাজ্য স্বাস্থ্যদপ্তর।

[আরও পড়ুন : ‘মানুষের জীবন আগে, বিশ্বাস পরে’, করোনা কালে গঙ্গাসাগর মেলা নিয়ে উদ্বেগ প্রকাশ হাই কোর্টের]

১৩ জানুয়ারি থেকে দেশজুড়ে গণটিকাকরণ শুরু হচ্ছে। কেন্দ্রের নিয়ম অনুযায়ী, প্রথম দফায় শুধুমাত্র কোভিডযোদ্ধারাই টিকা পাবেন। এই তালিকায় রয়েছেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ, সাফাইকর্মীরা। প্রাথমিকভাবে মনে করা হয়েছিল শুধুমাত্র সরকারি হাসপাতালের ডাক্তাররাই এই সুবিধা পাবেন। কিন্তু রাজ্য সরকার একধাপ এগিয়ে সিদ্ধান্ত নেয় বেসরকারি হাসপাতালের চিকিৎসকরাও প্রথম দফায় টিকা নেবেন। এবার আরও একধাপ এগিয়ে প্রাইভেট প্র্যাক্টিস করা চিকিৎসকরাও এই সুবিধা পাবে রাজ্য।

রাজ্য স্বাস্থ্যদপ্তর তিনদিনের মধ্যে তাঁদের নাম নথিভুক্তের নির্দেশ দিয়েছে। কীভাবে নাম নথিভুক্ত করা যাবে? প্রাথমিকভাবে জানা গিয়েছে, নাম নথিভুক্তিকরণের তিনটি উপায় আছে। এক, সরাসরি স্বাস্থ্যদপ্তরে নাম পাঠানো যাবে। দুই, কো-উইন অ্যাপ চালু হলে তা ডাউনলোড করে সেখানে নাম নথিভুক্ত করতে পারবেন চিকিৎসকরা। তিন, ব্লক স্বাস্থ্য আধিকারিক, মহকুমা স্বাস্থ্য আধিকারিক বা স্থানীয় স্বাস্থ্য আধিকারিকের মাধ্যমে নথিভুক্ত করা যাবে নাম। রাজ্যে কত চিকিৎসক প্রাইভেট প্র্যাক্টিস করেন, তার কোনও তথ্য ব্যাংক নেই সরকারের কাছে, তাই এভাবে নাম নথিভুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর। 

[আরও পড়ুন : পাঁচ দিনে কলকাতায় ৬ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধি, সংক্রান্তিতে শীতের আমেজ ফেরার সম্ভাবনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement